আজ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

কোরিয়ায় প্রথম ‘মিনু পুরস্কার’ পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত মামুন

প্রথমবার্তা, প্রতিবেদক:অভিবাসী অধিকার কর্মী ও চলচ্চিত্র পরিচালক শেখ আল মামুন দক্ষিণ কোরিয়ায় প্রথম মিনু স্মৃতি পুরস্কার পেয়েছেন। কোরিয়ায় অভিবাসী শ্রমিকদের অধিকার রক্ষায় দীর্ঘ বছরের অবদানের জন্য তাকে এ স্বীকৃতি দেয়া হয়েছে। খবর ইউএনবি’র।

মিনু স্মৃতি পুরস্কারটি মিনোদ মোক্তানের সাফল্য এবং মৃত্যুর স্মরণে তার সমর্থকদের দ্বারা প্রতিষ্ঠিত হয়। তিনি নেপালের একজন প্রবাসী এবং অধিকার কর্মী ছিলেন। মিনু ছিল তার কোরিয়ান নাম।

দ্য কোরিয়া টাইমস জানিয়েছে, মামুন (৪৫) একজন বাংলাদেশি বংশোদ্ভূত কোরিয়ান। তিনি ১৯৯২ সালে দেশটিতে প্রবেশের পর গিয়ংগি প্রদেশের নামাংজুতে একটি আসবাব কারখানায় কাজ শুরু করেছিলেন। কিন্তু কাজের পরিবেশ না থাকা এবং প্রবাসী শ্রমিকদের প্রতি ব্যাপক বৈষম্যের কারণে তিনি সহকর্মীদের প্রতিনিধি হয়ে আওয়াজ তুলেন।

তিনি ২০০১ সাল থেকে বিভিন্ন শ্রম অধিকার কর্মকাণ্ডে জড়িত হয়ে ২০১৩ সালে কোরিয়ান কনফেডারেশন অব ট্রেড ইউনিয়ন (কেসিটিইউ)-এর অধীনে অভিবাসী শ্রমিক ইউনিয়নের সিনিয়র সদস্য হিসেবে নিয়োগ পান।

মামুন কোরিয়ান টাইমসকে বলেন, ‘আমি এ অর্থবহ পুরস্কারের প্রথম বিজয়ী হওয়ার গৌরব অর্জন করেছি। এটি কেবল আমার জন্য নয়, আমার সহকর্মীদের জন্যও অনুপ্রেরণা হবে। আমি আশা করি যে এ পুরস্কার কোরিয়ানদের মধ্যে এমনকি যারা অভিবাসী শ্রমিকদের ইস্যুর সাথে খুব বেশি পরিচিত না তাদের মাঝে আরও পরিচিতি পাবে।’