আজ ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

যে শর্তে ৪৭ স্বামীকে খালাস দিলেন আদালত

প্রথমবার্তা, প্রতিবেদক: একদিনে ৪৭টি নারী নির্যাতন আইনের মামলার নিষ্পত্তি করেছেন সুনামগঞ্জের আদালত। কাউকে দণ্ড না দিয়ে আসামিপক্ষের অঙ্গীকার নেন বিচারক। স্বজন ও সন্তানদের ভবিষ্যৎ বিবেচনায় মামলার এমন নিষ্পত্তিকে যুগান্তকারী বলছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

 

স্বামী-স্ত্রীর মধ্যে বিরোধের জেরে হওয়া মামলা নিষ্পত্তির লক্ষ্যে বুধবার সকাল থেকেই সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে শুরু হয় তৎপরতা। একে একে ৪৭টি মামলার আসামি ও বাদীপক্ষ হাজির হন বিচারক জাকির হোসেনের আদালতে।

 

সবার উপস্থিতিতে একযোগে মামলাগুলোর রায় ঘোষণা করা হয়। এ সময় শান্তিপূর্ণভাবে দাম্পত্যজীবন কাটানো, যৌতুক না চাওয়া ও ভবিষ্যতে নির্যাতন না করাসহ ছয়টি শর্ত দেয়া হয়।

 

রায় ঘোষণার পর ৪৭ দম্পতিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। প্রায় অর্ধ শত মামলার রায় ঘোষণাকে ঘিরে আদালত চত্বরে ভিড় ছিলো উৎসুক জনতারও।

 

দণ্ড ছাড়াই দম্পতির বিরোধ নিষ্পত্তি হওয়াকে দৃষ্টান্ত বলছেন আদালতের পিপি নান্টু রায়।সন্তানরা পিতৃহীন-মাতৃহীন অবস্থায় ছিলো। আজকের এ রায়ের ফলে সন্তানরা তাদের পিতা-মাতাকে ফিরে পাবে। তাদের ভবিষ্যৎ উজ্জ্বল হবে বলে আমি মনে করি।সুনামগঞ্জ জেলায় এখনো ২২শ’ নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলা বিচারাধীন রয়েছে।