আজ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

শামসুলের বিরুদ্ধে ফেসবুকের করা মামলার শুনানি ১৪ ডিসেম্বর

প্রথমবার্তা প্রতিবেদক:বাংলাদেশি এস কে শামসুল আলমের বিরুদ্ধে ফেসবুকের করা মামলার ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ ও ফেসবুকডটকমডটবিডি ডোমেইনটি স্থায়ী নিষেধাজ্ঞার ওপর শুনানি পিছিয়ে আগামী ১৪ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত।

আজ মঙ্গলবার ঢাকা জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী নতুন এ দিন ধার্য করেন। ফেসবুকের পক্ষে নিয়োগকৃত আইনজীবী এস এম আরিফুল ইসলাম বিষয়টি কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন।

এদিন আসামি কে শামসুল আলমের ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ ও ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞার ওপর শুনানির জন্য ধার্য ছিল। তবে ফেসবুকের নিয়োজিত আইনজীবী অসুস্থ থাকায় শুনানির জন্য সময়ের আবেদন করে। পরে আদালত সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ১৪ ডিসেম্বর পরবর্তী দিন ধার্য করেন।

গত ২২ নভেম্বর ফেসবুকডটকমডটবিডি (facebook.com.bd) নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেওয়ায় বাংলাদেশি এস কে শামসুল আলমের বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ চেয়ে ফেসবুক ঢাকা জেলা জজ আদালতে ট্রেডমার্ক অ্যাক্ট ৯৬ ও ৯৭ ধারায় এবং ফৌজধারি আইনের ১৫১ ধারায়  মামলা দায়ের করেন। একইসঙ্গে মামলায় ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে। এ বিষয়ে আগামী ১ ডিসেম্বর ঢাকার জেলা ও দায়রা জজ শওকত আলী চৌধুরীর আদালতে শুনানি অনুষ্ঠিত হবে।

মামলার সূত্রে জানা যায়, এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেসবুকডটকমডটবিডি’ নামে একটি দেশি ডোমেইন খোলে। এরপর ওই ডোমেইনটি ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পারে। তারপর এটি বন্ধ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নোটিশ পাঠান। নোটিশ পাঠালেও তারা ডোমেইনটি বন্ধ করেনি। বরং ডোমেইনটি বিক্রির জন্য ওই ব্যক্তি বিজ্ঞাপন দেন। এর আগে ফেসবুকডটকমডটবিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেওয়ায় এস কে শামসুল আলমের বিরুদ্ধে আইনজীবীর মাধ্যমে নোটিশ পাঠান ফেসবুক কর্তৃপক্ষ।