আজ ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী ক্রিকেটার এখন নাইজেরিয়ার কোচ

প্রথমবার্তা প্রতিবেদক:ক্রিকেটে ধীরে ধীরে উত্থান হচ্ছে নাইজেরিয়ার। গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলে তারা উপহার দিয়েছিল চমক। আরও এগিয়ে যেতে এবার তারা কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ১৯৯৬ বিশ্বকাপ জয়ী সাবেক শ্রীলঙ্কান ব্যাটসম্যান আসাঙ্কা গুরুসিনহাকে। তিনি একই সঙ্গে দেশটির হাইপারফরম্যান্স ইউনিটেরও দায়িত্ব পালন করবেন।

গত বছর থেকেই নিজেদের উত্থানের কথা জানান দিচ্ছে নাইজেরিয়া। এই বছরে খেলেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ারেও খেলেছে তারা। নাইজেরিয়া মেয়েদের ক্রিকেটেও পিছিয়ে নেই। গত বছর জিম্বাবুয়েতে ওয়ানডে বিশ্বকাপের কোয়ালিফায়ারে তারা অংশ নিয়েছে। এখন তাদের লক্ষ্যটা আরও উঁচুতে। গুরুসিংনহার নিয়োগ তেমন কিছুরই ইঙ্গিত। এই মাস থেকে দায়িত্ব পেয়ে তিনি স্থানীয় কোচদেরও ট্রেনিং করাবেন। অবশ্য বড় লক্ষ্য থাকায় তাকে আনুষ্ঠানিকভাবে ৮ ডিসেম্বর বরণ করবে নাইজেরিয়ার ক্রিকেট ফেডারেশন।

৫৪ বছর বয়সী গুরুসিনহা শ্রীলঙ্কার হয়ে খেলেছেন ১৯৮৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত। তার ক্যারিয়ারের সবচেয়ে স্মরণীয় বছরটাই হলো ১৯৯৬। শ্রীলঙ্কাকে সেবার বিশ্বকাপ জেতাতে তারও অন্যতম অবদান ছিল। ৬ ইনিংসে ৫১.১৬ গড়ে করেছেন ৩০৭ রান। এছাড়া তিনি লঙ্কানদের হয়ে ৪১টি টেস্টে করেছেন ২ হাজার ৪৫২ রান। ১৪৭ ওয়ানডেতে অর্জন ৩ হাজার ৯০২ রান। যেখানে রয়েছে দুটি সেঞ্চুরি ও ২২টি হাফ সেঞ্চুরি। খণ্ডকালীন মিডিয়াম পেসারও হিসেবেও কম ছিলেন না। নিয়েছেন ৪৬টি উইকেট!

‘এ’ লেভেল-৩ কোচ গুরুসিনহা সম্প্রতি শ্রীলঙ্কা ক্রিকটে দলের ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া গুরুত্বপূর্ণ অনেক পদেই দায়িত্ব পালন করেছেন, ছিলেন শ্রীলঙ্কার নির্বাচক। এমনকি ক্রিকেট অস্ট্রেলিয়ার পরামর্শকও।