আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

জানুয়ারিতেই ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল

প্রথমবার্তা প্রতিবেদক:৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল চলতি মাসের (জানুয়ারি) শেষ সপ্তাহে প্রকাশ করা হতে পারে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে এ তথ্য জানা গেছে।

পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জানান, ৪০ তম বিসিএস পরীক্ষার প্রায় সাড়ে আট হাজার উত্তরপত্র পুনর্মূল্যায়ন করতে হচ্ছে। এতে অনেক সময় লাগছে। তাই লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে কিছুটা দেরি হচ্ছে। জানুয়ারি মাসের শেষের দিকে ফলাফল প্রকাশের প্রস্তুতি নেয়া হচ্ছে। কমিশন সিদ্ধান্ত দিলে এসময়ের মধ্যে ফল প্রকাশ করা হবে।

জানা গেছে, লিখিত পরীক্ষার কিছু উত্তরপত্র তৃতীয় পরীক্ষকের কাছে যাওয়ায় ফল প্রকাশে বিলম্ব হচ্ছে। আগামী মাসের মাঝামাঝি সময়ে হয়তো উত্তরপত্র পুনর্মূল্যায়ন শেষ হবে। ফল প্রকাশের জন্য সরকারি বন্ধের দিন শুক্র এবং শনিবারও কাজ চলছে।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। তবে অনেক উত্তরপত্রে দুই পরীক্ষকের দেয়া নম্বরে অপেক্ষাকৃত বেশি ব্যবধান হওয়ায় উত্তরপত্র তৃতীয় পরীক্ষকের কাছে দেয়া হয়েছে। সে কারণে ফল প্রকাশ করতে দেরি হচ্ছে।

পিএসসির চেয়ারম্যান বলেন, বিধান অনুযায়ী তৃতীয় পরীক্ষকের মাধ্যমে লিখিত পরীক্ষার উত্তরপত্র নিরীক্ষা করা হচ্ছে। তবে তৃতীয় পরীক্ষকের প্রয়োজন আছে কিনা ভবিষ্যতে বিষয়টি বিবেচনা করা হবে।

তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় পরীক্ষকের উত্তরপত্র মূল্যায়নে বড় ব্যবধান থাকছে কিনা আমরা একটি নিরীক্ষা চালাবো। যদি দুই পরীক্ষকের মূল্যায়নে বড় ধরনের ব্যবধান না থাকে তবে তৃতীয় ধাপে উত্তরপত্র মূল্যায়ন কার্যক্রম বাতিল করা হতে পারে। বিসিএস পরীক্ষার সময় কমিয়ে আনতে এ ধরনের পদক্ষেপ নেয়ার চিন্তা করা হচ্ছে।