আজ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ট্রাম্পের বিষাক্ত ছোবল থেকে আমেরিকাও বাঁচতে পারল না : ইরান

প্রথমবার্তা প্রতিবেদকঃ ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি বলেছেন, পরমাণু সমঝোতা বাস্তবায়নের জন্য এতে স্বাক্ষরকারী সব পক্ষের সদিচ্ছাই যথেষ্ট এবং এ বিষয়ে আবার আলোচনায় বসার প্রয়োজন নেই। তিনি আমেরিকার আইন লঙ্ঘনকারী আচরণ বন্ধ করারও আহ্বান জানিয়েছেন। খবর পার্সটুডে’র।

রাবিয়ি মঙ্গলবার তেহরানে এক সাংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে এ মন্তব্য করেন। জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করার পর ওয়াশিংটনের সঙ্গে তেহরান আলোচনায় বসবে কিনা- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আন্তর্জাতিক চুক্তিতে সই করে একটি দেশ যে বিষয়টিকে নিজের জন্য কর্তব্য হিসেবে বেছে নিয়েছে তা পালন করার জন্য আবার আলোচনায় বসার প্রয়োজন নেই।

রাবিয়ি বলেন, ইরান বহুবার ঘোষণা করেছে, আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে এসে তেহরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে ইরানও তার প্রতিশ্রুতি বাস্তবায়নে ফিরে যাবে। ইরান সরকারের মুখপাত্র বলেন, কোনো কোনো পশ্চিমা দেশ পরমাণু সমঝোতায় মীমাংসিত হয়ে যাওয়া বিষয়গুলোতে নতুন নতুন ধারা অন্তর্ভুক্ত করতে চায় যা তেহরানের দৃষ্টিতে অসম্ভব। ইরান, চীন ও রাশিয়া পশ্চিমা দেশগুলোর এ দাবির বিরোধিতার কথা ঘোষণা করেছে বলে তিনি জানান।

রাবিয়ি বলেন, ডোনাল্ড ট্রাম্প আমেরিকার ক্ষমতা গ্রহণের পরপরই তার আইন ভঙ্গকারী আচরণের ব্যাপারে সতর্ক করে দিয়েছিল ইরান। কিন্তু মার্কিন নীতি নির্ধারকরা সে কথায় ভ্রূক্ষেপ না করায় শেষ পর্যন্ত ট্রাম্পের বিষাক্ত ছোবল থেকে আমেরিকাও বাঁচতে পারেনি।