আজ ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

অন্য পথে হাঁটছেন অমিতাভের নাতনি

প্রথমবার্তা প্রতিবেদকঃনানা-নাতির দেখানো পথে নয়, নিজের মতো করে ক্যারিয়ার শুরু করতে চলেছেন অমিতাভ বচ্চনের নাতনি নব্যা নভেলি নন্দা। স্বাস্থ্যবিষয়ক একটি অনলাইন সংস্থা খুলে ফেলেছেন নব্যা। নাম ‘আরা হেলথ’। তবে অবশ্য নব্যা একা নয়, তাঁর সঙ্গে মিলে এই ‘আরা হেলথ’-এর প্রতিষ্ঠা করেছেন প্রজ্ঞা সাবু, অহল্যা মেহতা ও মল্লিকা সাহানে।

জি নিউজের সাম্প্রতিক খবরে বলা হয়েছে, ‘আরা হেলথ’-এর অনলাইন সেশনে প্রজ্ঞা সাবু, অহল্যা মেহতা ও মল্লিকা সাহানের সঙ্গে হাজির হয়েছিলেন নব্যা। যেখানে পুরুষতান্ত্রিক সমাজে নারী হিসেবে নিজেদের অভিজ্ঞতা নিয়ে কথা বলতে দেখা গেল তাঁদের। নব্যা নভেলি নন্দাকে বলতে শোনা গেল পুরুষতান্ত্রিক সমাজে তাঁকে কিভাবে প্রতিনিয়ত নিজেকে প্রমাণ করতে হয়েছে।

নব্যার কথায়, ‘যখনই আমদের স্পটলাইটে রাখা হয়, কোনো বিক্রেতা কিংবা ডাক্তার (যদি পুরুষ হয়), যার সঙ্গেই কথা বলি না কেন, আমরা মহিলা সে কথা মাথায় রেখেই তাঁরা কথা বলেন।’

বাইরের লোকজনের সঙ্গে কথা বলতে গিয়ে তাঁর কী অনুভূতি হয়েছে সে বিষয়ে নব্যা বলেন, ‘যখন আপনি কোনো বিষয়ে কারোর সঙ্গে কথা বলতে যাবেন, সেই ব্যক্তি আপনার সম্পর্কে কী ভাবছেন, তা কখনো ভাববেন না। তবে আমার মনে হয়েছে, আমাদের আরো প্রমাণ করার দরকার আছে। কারণ, আমরা যে জায়গায় থাকি, তার বেশির ভাগ অংশই পুরুষ দ্বারা পরিচালিত।’

প্রসংগত, নব্যা নভেলি নন্দা হলেন অমিতাভ বচ্চন ও জয়া বচ্চনের কন্যা শ্বেতা বচ্চন নন্দার মেয়ে। নব্যার বাবা নিখিল নন্দা, পেশায় ব্যবসায়ী। যিনি আবার রাজ কাপুরের মেয়ে রীতু নন্দার ছেলে। তবে ফিল্মি পরিবারের অংশ হয়েও নিজের কেরিয়ারটা অন্যভাবেই শুরু করলেন নব্যা। গত বছর (২০২০) নিউ ইয়র্কের একটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেছেন।