আজ ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ট্রেনে নারীর জন্য সংরক্ষিত কামরা বরাদ্দ চেয়ে হাইকোর্টে রিট

প্রথমবার্তা প্রতিবেদকঃ যাত্রীবাহী ট্রেনে নারীর জন্য সংরক্ষিত কামরা বরাদ্দ রাখার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। অ্যাডভোকেট মমতাজ পারভীন বুধবার হাইকোর্টের সংশ্লিস্ট শাখায় এ রিট আবেদন দাখিল করেন। রিট আবেদনে রেল ও স্বরাষ্ট্র সচিব, রেলওয়ে মহাব্যবস্থাপক ও রেলওয়ে পরিদর্শককে বিবাদী করা হয়েছে। বৃহস্পতিবার এ তথ্য জানান রিট আবেদনকারীর আইনজীবী মো. আজমল হোসেন।

অ্যাডভোকেট মো. আজমল হোসেন জানান, ‘বাংলাদেশ রেলওয়ে আইন, ১৮৯০’ এর ৬৪ ধারায় প্রতিটি ট্রেনে নারীদের জন্য একটি করে কামরা সংরক্ষিত রাখার বিধান রয়েছে। আর ওই কামরায় বিনা অনুমতিতে প্রবেশ করলে জরিমানার কথা বলা আছে ১১৯ ধারায়। কিন্তু এখন পর্যন্ত এই আইনের বাস্তবায়ন হয়নি। তাই ওইসব ধারা বাস্তবায়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়েছে।

এর আগে গতবছর ১৩ অক্টোবর আইন বাস্তবায়ন চেয়ে রেল ও স্বরাষ্ট্র সচিব, রেলওয়ে’র মহাব্যবস্থাপকসহ সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠিয়েছিলেন এ আইনজীবী। নোটিশে ৩০ দিনের মধ্যে আইনের বাস্তবায়ন চাওয়া হয়। কিন্তু সংশ্লিস্টরা এ বিষয়ে কোনো পদক্ষেপ না নেওয়ায় রিট আবেদন করা হয়েছে বলে জানান আইনজীবী।