1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
৯৮ শতাংশ কমেছে ওয়ালটনের ইপিএস প্রথমার্ধে
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৪৬ দিন

৯৮ শতাংশ কমেছে ওয়ালটনের ইপিএস প্রথমার্ধে

  • পোষ্ট হয়েছে : শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: চলতি হিসাববছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর, ২০২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসি। আর আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৯৮ শতাংশ কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

 

প্রাপ্ত তথ্যমতে, চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর, ২০২২) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা, আগের বছর একই সময়ে যা ছিল ৫ টাকা ৪৫ পয়সা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস কমেছে ৩ টাকা ৪৫ পয়সা বা ৬৩ শতাংশ। অন্যদিকে চলতি হিসাববছরের প্রথম দুই প্রান্তিকে বা প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৭ পয়সা, আগের হিসাববছরের একই সময়ে যা ছিল ১৪ টাকা ৭৩ পয়সা।

 

সে হিসেবে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি ইপিএস কমেছে ১৪ টাকা ২৬ পয়সা বা ৯৮ শতাংশ। এদিকে ৩১ ডিসেম্বর, ২০২২ কোম্পানিটির শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১৬ টাকা ৭৭ পয়সা। আর প্রথম দুই প্রান্তিকে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৬১ টাকা ০৭ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ১৬ টাকা ৭৮ পয়সা (ঘাটতি)।

 

২০২০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি। ৬০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩০২ কোটি ৯২ লাখ ৮০ হাজার টাকা।

 

কোম্পানির রিজার্ভের পরিমাণ ৯ হাজার ৭৪২ কোটি ৩৩ লাখ টাকা। মোট ৩০ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৩৪৩ শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৯৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে দশমিক ৩৮ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর কাছে শূন্য দশমিক ১০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি দশমিক ৫২ শতাংশ শেয়ার রয়েছে।

 

এদিকে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২২ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ২৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

 

আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪০ টাকা ১৬ পয়সা। ৩০ জুন, ২০২২ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৩৪ টাকা ৬৮ পয়সা।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর