1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
পেনাল্টির নিয়ম বদলে যাচ্ছে
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০১:৩৯ দিন

পেনাল্টির নিয়ম বদলে যাচ্ছে

  • পোষ্ট হয়েছে : রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: কাতার বিশ্বকাপের ফাইনালে প্রতিপক্ষ ফুটবলারদের পেনাল্টি নেয়ার সময় মনোযোগ নষ্ট করে আলোচনায় আসেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তার এ আচরণে পরবর্তী সময়ে সমালোচনার ঝড় ওঠে গণমাধ্যমে।

 

এবার বদলে যাচ্ছে পেনাল্টির নিয়ম। স্পট কিক নেয়ার সময় কোনো গোলরক্ষক যেন ‘মাইন্ডগেম’ খেলতে না পারেন সে জন্য নতুন নিয়ম আনছে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড।

 

মাইন্ডগেম, কথাটার মাহাত্ম্য আর কেউ বুঝুক বা না-বুঝুক, এবার কাতার বিশ্বকাপের ফাইনালে হাড়ে হাড়ে সেটা টের পেয়েছে ফ্রান্সের ফুটবলাররা। আর যদি বলা হয় কে এই মাইন্ড গেমার? অকপটে বলে দেয়া যাবে নামটি।

 

বলা হচ্ছে, আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের কথা। কাতার বিশ্বকাপে মনস্তাত্বিক লড়াইয়ে শতভাগ সফল এই আর্জেন্টাইন বাজপাখি। ফ্রান্স-আর্জেন্টিনার বিশ্বকাপ ফাইনাল গড়ায় পেনাল্টি শুটআউটে। সেখানেই এই মাইন্ডগেম খেলেন মার্টিনেজ।

 

দ্বিতীয় পেনাল্টি নিতে আসেন কোম্যান। তার মনোযোগ নষ্ট করতে রেফারির সঙ্গে কথা বলে যান মার্টিনেজ। বল ঠিক জায়গায় বসানো আছে কি না, বারবার জানতে চান রেফারির কাছে। মনোযোগ নষ্ট করার তার এই কৌশল বৃথা যায়নি। স্পট কিকে ব্যর্থ হন কোম্যান। এরপর পেনাল্টি নিতে আসেন অরেলিয়ে চৌয়ামেনি।

 

সেখানেও তার মনোযোগ নষ্ট করতে সফল হন মার্টিনেজ। স্লেজিং-এর পাশাপাশি বল চৌয়ামেনিকে না দিয়ে পাশে ছুড়ে মারেন। নার্ভাস চৌয়ামেনি হন লক্ষ্যভ্রষ্ট। আরও অনেক ম্যাচেই আর্জেন্টাইন এই গোলরক্ষকের এমন মাইন্ড গেমের নজির আছে।

 

শুধু মার্টিনেজই নন, এমন অনেক গোলরক্ষকই আছেন, যারা পেনাল্টির সময় হরহামেশাই ফুটবলারের মনোযোগ নষ্ট করতে এমন মাইন্ডগেম খেলে থাকেন। তাদের জন্যই এবার বদলে যাচ্ছে পেনাল্টির নিয়ম।

 

দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, মার্চে লন্ডনে অনুষ্ঠিত হবে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের বাৎসরিক সাধারণ সভা। সেখানেই লিখিতভাবে পরিবর্তন আনা হতে পারে পেনাল্টির নিয়মে।

 

সান আরও জানায়, সভায় গোলরক্ষকদের অশোভন আচরণ নিয়েও আলোচনা হবে। গোলকিপাররা যেন পেনাল্টি নেয়া ফুটবলারদের বিভ্রান্ত করার চেষ্টা না করে, সেটাও নিশ্চিত করা হবে। শাস্তি হিসেবে এমন আচরণে নিষিদ্ধ হতে পারেন গোলরক্ষক। আর নতুন এই নিয়ম কার্যকর হবে আগামী মৌসুম থেকে।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর