1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
একশ কোটি টাকার কাছাকাছি লেনদেন আধাঘণ্টায়
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:৫৪ রাত

একশ কোটি টাকার কাছাকাছি লেনদেন আধাঘণ্টায়

  • পোষ্ট হয়েছে : রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। একই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। তবে লেনদেনে কিছুটা ভালো গতি দেখা যাচ্ছে।

 

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ১২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক কমেছে ২ পয়েন্ট। আর লেনদেন হয়েছে প্রায় একশ কোটি টাকা।

 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেন সূচক ঊর্ধ্বমুখী রয়েছে। তবে লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে। এ বাজারটিতেও দাম কমার তালিকায় রয়েছে অধিক সংখ্যক প্রতিষ্ঠান।

 

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসই’র প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা বেশি সময় স্থায়ী হয়নি।

 

অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমে যাওয়ায় অল্প সময়ের মধ্যে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। যা লেনদেনের প্রথম আধাঘণ্টা জুড়েই অব্যাহত থাকে।

 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪৪ মিনিটে ডিএসইতে ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১৮টির। আর ১১৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

এতে ডিএসই’র প্রধান সূচক কমেছে ২ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে শূন্য দশমিক ৪৯ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে এক পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১১২ কোটি ৮৪ লাখ টাকা।

 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে এক কোটি ৮ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৫০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৭টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর