1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
নতুন ১২ উপগ্রহের সন্ধান
বুধবার, ২৯ মে ২০২৪, ০১:১৬ দিন

নতুন ১২ উপগ্রহের সন্ধান

  • পোষ্ট হয়েছে : সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: মহাবিশ্বের কোনো গ্রহে উপগ্রহের সংখ্যা বেশি? এ প্রশ্নটি উঠলে কয়েক দিন আগেও উত্তর আসত ‘শনি’। তবে সে উত্তর এখন অতীত। উপগ্রহের সংখ্যার দিক থেকে এখন শীর্ষে বৃহস্পতি। কারণ, বৃহত্তম এ গ্রহে আরও ১২টি উপগ্রহের সন্ধ্যান পেয়েছেন আমেরিকার জ্যোতির্বিজ্ঞানীরা। এ উপগ্রহগুলো বৃহস্পতিকে কেন্দ্র করে ঘুরছে। বিজ্ঞানীরা এগুলো বলছে বৃহস্পতির ‘চাঁদ’।

 

সম্প্রতি মার্কিন জ্যোতির্বিজ্ঞানীরা বৃহস্পতিকে কেন্দ্র করে ঘূর্ণয়মান এ ১২টি গ্রহের সন্ধান পেয়েছেন। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ। তবে এখন সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ রয়েছে বৃহস্পতির। বৃহস্পতিকে কেন্দ্র করে নতুন আবিষ্কৃত ১২টি উপগ্রহ সমেত মোট ৯২টি উপগ্রহ ঘুরছে।

 

ওয়াশিংটনের ‘কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্সে’র জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ডের নেতৃত্বে একটি বিশেষ দল ১২টি উপগ্রহের সন্ধান পান। আমেরিকার ‘মাইনর প্ল্যানেট সেন্টার’ থেকে সম্প্রতি এ সম্পর্কে সবিস্তার তথ্য সমেত একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে।

 

রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতির ওই উপগ্রহগুলো আকারে অনেকটাই ক্ষুদ্র। আমেরিকার মাসিক পত্রিকা ‘স্কাই অ্যান্ড টেলিস্কোপ’ জানায়, ওই ১২টি উপগ্রহই কক্ষপথের দিকে মুখ করে বৃহস্পতির চারপাশে ঘুরছে।

 

জোভিয়ান দুনিয়ায় আরও খুঁটিনাটি অনুসন্ধানের জন্য অনেক দিন ধরে অভিযানের তোড়জোড় করছে আমেরিকার মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসা। তারই বছরকয়েক আগে এ ১২টি উপগ্রহের সন্ধান মিলল।

 

চারটি গ্রহ বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুনকে মিলিতভাবে জোভিয়ান জগৎ বলা হয়। এ উপগ্রহগুলো মানুষের বসবাসের জন্য উপযুক্ত কি না তাও খতিয়ে দেখবে ইউরোপা ক্লিপার মিশন নামে নাসার বিশেষ অভিযান।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর