1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
নিখোঁজ এক বাংলাদে‌শি উদ্ধার তুরস্কে ভূ‌মিকম্পে
শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:৪৫ রাত

নিখোঁজ এক বাংলাদে‌শি উদ্ধার তুরস্কে ভূ‌মিকম্পে

  • পোষ্ট হয়েছে : মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: ভূমিকম্পে তুরস্কে আজাজ শহরে নিখোঁজ দুই বাংলাদেশির মধ্যে একজনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া নুর আলম নামে ওই বাংলাদেশি সুস্থ আছেন এবং বর্তমানে চিকিৎসাধীন। ইস্তানবুলে বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মদ নুরে আলম এ তথ্য জানিয়েছেন।

 

তুরস্ক সময় সোমবার সন্ধ্যার দিকে নুর আলম নামে ওই বাংলাদেশিকে উদ্ধার করা হয়। কিন্তু তার সঙ্গী গোলাম সাইদ রিংকু এখনো নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন ইস্তানবুলে বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মেদ নুর আলম। তারা দুজন তুরস্কের আজাজ শহরে বসবাস করছিলেন।

 

জানা গেছে, নিখোঁজ বাংলাদেশি রিংকুর বাড়ি বগুড়ায়। সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়া সীমান্তে শক্তিশালী ভূমিকম্প হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮।

 

ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় প্রাণহানির সংখ্যা তিন হাজার ৬০০ জন ছাড়িয়ে গেছে। এখনো অসংখ্য মানুষ ধসে যাওয়া হাজার হাজার ভবনের নিচে চাপা পড়ে আছে। যে কারণে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

 

কনসাল জেনারেল বলেন, ‘ওই অঞ্চলে অল্পসংখ্যক বাংলাদেশি থাকেন। আমরা এখন পর্যন্ত আর কোনো হতাহতের খবর পাইনি। এ ছাড়া সাত বাংলাদেশি শিক্ষার্থীকে ভূমিকম্প বিধ্বস্ত গাজিয়ানতেপ অঞ্চলের একটি বিশ্ববিদ্যালয়ে আশ্রয় দেওয়া হয়েছে।’

 

তিনি আরও জানান, এখন ওই অঞ্চলে আবহাওয়া প্রায় শূন্য ডিগ্রির কাছে। বৈরী পরিস্থিতির কারণে উদ্ধার তৎপরতা কিছুটা ধীরগতিতে চলছে। ওই অঞ্চলে প্রায় ৫০ বাংলাদেশি বসবাস করেন। কিছুসংখ্যক সেখানে ব্যবসা করেন। আবার অনেকে এনজিওতে চাকরি করেন।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর