1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
মিডল্যান্ড ব্যাংকের আইপিও নিয়ে আতঙ্কে বিনিয়োগকারীরা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২৮ রাত

মিডল্যান্ড ব্যাংকের আইপিও নিয়ে আতঙ্কে বিনিয়োগকারীরা

  • পোষ্ট হয়েছে : বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: সর্বশেষ দুটি ব্যাংকের আইপিওতে বরাদ্ধ শেয়ার এখন বিনিয়োগকারীদের গলার কাটা হিসেবে আটকে আছে। এরই মধ্যে নতুন করে আরও একটি ব্যাংক আইপিওর মাধ্যমে বিনিয়োগকারীদের থেকে অর্থ উত্তোলন করে পুঁজিবাজারের তালিকাভুক্তির জন্য অপেক্ষায় আছে মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। এরই মধ্যে নতুন করে ব্যাংকটির আইপিও আবেদনের তারিখও নির্ধারণ করা হয়েছে।

আগামী ১৬ ফেব্রুয়ারি আইপিও আবেদন শুরু হয়ে চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। ব্যাংকটিকে প্রতিটি ১০ টাকা মূল্যে ৭ কোটি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করার অনুমোদন দেওয়া হয়েছে। কিন্তু এর আগে গ্লোবাল ইসলামি ব্যাংক এবং ইউনিয়ন ব্যাংকের শেয়ার বিনিয়োগকারীরা আইপিওর মাধ্যমে ১০ টাকা করে বরাদ্দ পেলেও, বর্তমানে ইস্যু মূল্যের নিচে অবস্থান করছে।

বর্তমানে ইউনিয়ন ব্যাংকের শেয়ার ৯ টাকা ৩০ পয়সায় এবং গ্লোবাল ইসলামি ব্যাংকের শেয়ার ৯ টাকায় লেনদেন হচ্ছে। তাও আবার ফ্লোর প্রাইসের কারণে আটকে আছে বলে এখনও কোম্পানিটির শেয়ারদর ভালো অবস্থানে আছে। যদি ফ্লোর প্রাইস না থাকতো তাহলে এই দুই ব্যাংকের শেয়ারদর আরও অনেক কমে লেনদেন হতো বলে মনে করছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা।

ব্যাংকের শেয়ারগুলোর এমন খারাপ পরিস্থিতির কারণে নতুন করে বাজারে আসার অপেক্ষায় থাকা মিডল্যান্ড ব্যাংকের আইপিও নিয়ে আতঙ্কে রয়েছে বিনিয়োগকারীরা। কারণ আগের দুই ব্যাংকের চেয়েও আর্থিকভাবে দুর্বল মিডল্যান্ড ব্যাংক। তফসিলি ব্যাংকগুলোর মধ্যে মিডল্যান্ড ব্যাংক ঋণ খেলাপিতে অন্যতম। এছাড়াও, ব্যাংকটির বোর্ড নিয়েও রয়েছে অনেক সমালোচনা।

আর্থিকভাবে দুর্বল এমন ব্যাংক বাজার থেকে বড় পরিমাণে অর্থ উত্তোলন করলেও, বিনিয়োগকারীদের ভালো রিটার্ণ দিতে পারবে না। যার কারণে এই ব্যাংকটির আইপিও নিয়ে আতঙ্কে রয়েছেন বিনিয়োগকারীরা।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর