1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
জম্মু-কাশ্মীরে লিথিয়াম খনির খোঁজ মিলল
শুক্রবার, ১০ মে ২০২৪, ০৭:১৪ রাত

জম্মু-কাশ্মীরে লিথিয়াম খনির খোঁজ মিলল

  • পোষ্ট হয়েছে : শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: ভারতের জম্মু ও কাশ্মীরে লিথিয়ামের সন্ধান পাওয়া গেছে। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দেশটির কেন্দ্রীয় সরকার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

 

ভারতের কেন্দ্রীয় খনি মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (জিএসআই) এ প্রথম ভারতে লিথিয়াম খনির খোঁজ পেয়েছে। জম্মু-কাশ্মীরের রেয়াসি জেলার সালাল-হাইমানা অঞ্চলে এ খনিতে ৫৯ লাখ মেট্রিক টন লিথিয়াম মজুত রয়েছে। 

মন্ত্রণালয় জানিয়েছে, ৫১টি মিনারেল ব্লক, যার মধ্যে লিথিয়াম ও সোনা রয়েছে, তা সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলোর হাতে তুলে দেয়া হয়েছে।

 

প্রতিবেদন অনুযায়ী, ৫১টি মিনারেল ব্লকের মধ্যে ৫টি ব্লক সোনার এবং বাকি ব্লকগুলোতে অন্যান্য খনিজ উপাদান যেমন পটাশ, মলিবডেনাম, বেস মেটাল ইত্যাদি পাওয়া গেছে। জম্মু-কাশ্মীরের পাশাপাশি  অন্ধ্র প্রদেশ, ছত্তিশগড়, গুজরাট, ঝাড়খণ্ড, কর্নাটক, মধ্যপ্রদেশ, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু ও তেলঙ্গানা মিলিয়ে মোট ১১টি রাজ্যে এ মিনারেল ব্লকের খোঁজ পাওয়া গেছে। ২০১৮-১৯ সাল থেকে এখন পর্যন্ত জিএসআই খনন করে এ ব্লকগুলো চিহ্নিত করেছে।

জানা গেছে, কয়লা ও লিগনাইট মিলিয়ে মোট ৭ হাজার ৮৯৭ মিলিয়ন মেট্রিক টন খনিজ সম্পদের খোঁজ মিলেছে, যা কয়লা মন্ত্রণালয়ের হাতে তুলে দেয়া হয়েছে।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর