1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
ফাইটার জেট দেবে না ফ্রান্স যে কারণে ইউক্রেনকে
শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৫:০৭ দিন

ফাইটার জেট দেবে না ফ্রান্স যে কারণে ইউক্রেনকে

  • পোষ্ট হয়েছে : শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, আগামী সপ্তাহগুলোতে ইউক্রেনকে ফাইটার জেট দেবে না তার দেশ। প্যারিস কেন কিয়েভকে যুদ্ধ বিমান দেবে না, তার কারণও ব্যাখ্যা করেছেন তিনি। তাছাড়া ভবিষ্যতেও যে যুদ্ধরত দেশটিকে যুদ্ধ বিমান দেবে না ফ্রান্স, সেটাও স্পষ্ট করেননি ফরাসি নেতা।

 

সিএনএন জানিয়েছে, ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতাদের সঙ্গে সম্মেলন শেষে শুক্রবার সকালে সাংবাদিকদের এ কথা বলেন ম্যাক্রোঁ। সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। যদিও দেশটি এখনো ইইউ সদস্য হয়নি। তবে ইইউ সদস্যপদ পেতে জোর প্রচেষ্টা চালাচ্ছে কিয়েভ।

 

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনকে ফাইটার জেট না দেওয়ার বিষয়টি ব্যাখ্যা করে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ফ্রান্সের যুদ্ধ বিমান ইউক্রেনীয় সেনাদের কাছে অপরিচিত। এমনকি তাদের এ বিষয়ে প্রশিক্ষণ দিতে গেলেও কয়েক মাস সময় লেগে যাবে। সুতরাং আমরা অন্যান্য জরুরি প্রয়োজনের বিষয়গুলোতে নজর দিচ্ছি।

 

ম্যাক্রোঁ বলেন, আগামী কয়েক সপ্তাহে ফাইটার প্লেন সরবরাহ করা হবে- এমন কোনো সম্ভাবনা নেই। কারণ ইউক্রেনের অপরিচিত পাইলটদের প্রশিক্ষণ এবং সরবরাহ করতে সময় প্রয়োজন হবে। সুতরাং আমি বিষয়টি একেবারে প্রত্যাখ্যান করছি না।’

 

ফরাসি প্রেসিডেন্ট বলেন, এটা স্পষ্ট যে গ্রাউন্ড অফেনসিভের (সমতলে আক্রমণ) জন্য আর্টিলারি ইকুইপমেন্ট (গোলাবারুদ সরঞ্জাম) সরবরাহ করা হবে। মিত্রদের এমনভাবে অগ্রাধিকার ঠিক করতে হবে, যাতে ইউক্রেনে লক্ষ্য অর্জনের জন্য সবচেয়ে কার্যকর এবং দ্রুততার সঙ্গে সরঞ্জাম পাঠানো যায়।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর