1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
পরমাণু অস্ত্র ৯০০-তে উন্নীত করবে চীন ২০৩৫ সালের মধ্যে
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:০২ দিন

পরমাণু অস্ত্র ৯০০-তে উন্নীত করবে চীন ২০৩৫ সালের মধ্যে

  • পোষ্ট হয়েছে : সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: চীন ২০৩৫ সালের মধ্যে তার পরমাণু ওয়ারহেডের সংখ্যা বাড়িয়ে ৯০০-তে উন্নীত করার পরিকল্পনা হাতে নিয়েছে। মার্কিন সামরিক বাহিনীকে মোকাবিলার লক্ষ্য নিয়ে চীন এ পরিকল্পনা গ্রহণ করেছে। খবর জাপানের বার্তা সংস্থা কিয়োদোর।

 

এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট কয়েক ব্যক্তির বরাত দিয়ে কিয়োদো জানিয়েছে, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এরই মধ্যে পরমাণু অস্ত্রের সংখ্যা দ্বিগুণ করার এই পরিকল্পনা অনুমোদন করেছেন। গত নভেম্বরে চীনা পিপলস লিবারেশন আর্মির শীর্ষ নেতৃত্ব পরমাণু অস্ত্র বাড়ানোর গুরুত্ব স্বীকার করে।

 

সূত্রের তথ্যমতে, রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সংঘাতের প্রেক্ষাপট চিন্তা করে চীন এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, মস্কোর হাতে বিশ্বের সবচেয়ে বেশি পরমাণু অস্ত্র থাকার কারণে আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে বিভিন্ন অস্ত্র, প্রশিক্ষণ এবং অর্থ সহযোগিতা দিলেও সরাসরি রাশিয়ার সঙ্গে সংঘাতে যুক্ত হয়নি।

 

চীনের হাতে বর্তমানে প্রায় ৪০০ পরমাণু ওয়ারহেড রয়েছে, সেগুলোকে বাড়িয়ে ২০২৭ সালের মধ্যে ৫৫০টিতে নেওয়া হবে এবং ২০৩৫ সালের মধ্যে তা ৯০০-তে পৌঁছাবে।

 

মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগন এক রিপোর্টে জানিয়েছে, ২০৩৫ সালের মধ্যে চীন পরমাণু ওয়ার্ডের সংখ্যা দেড় হাজারে নিয়ে যাবে।

 

চীন পরমাণু অস্ত্রের সংখ্যার দিক দিয়ে রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক পেছনে। রাশিয়ার হতে রয়েছে ৫৯৭৭টি পরমাণু অস্ত্র আর যুক্তরাষ্ট্রের হাতে আছে ৫৪২৮টি।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর