1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
নারীরা সাদা টি-শার্ট পরা পুরুষে আকৃষ্ট হন
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:৪২ রাত

নারীরা সাদা টি-শার্ট পরা পুরুষে আকৃষ্ট হন

  • পোষ্ট হয়েছে : সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক:টি-শার্ট আরামদায়ক হওয়ায় সব মৌসুমেই এর কদর আছে। পুরুষরাই বেশি টি-শার্ট পরতে পছন্দ করেন। দৈনন্দি ব্যবহার্য পোশাকের মধ্যে টি-শার্টই বেশি পরেন পুরুষরা।

 

তবে কখনো জানার আগ্রহ হয়েছে, নারীরা আসলে পুরুষকে কোন রঙের বা কেমন পোশাকে দেখতে পছন্দ করেন কিংবা আকর্ষণ বোধ করেন? এ বিষয়ে জানার জন্য একটি সমীক্ষাও পরিচালিত হয়েছে। সমীক্ষা বলছে, অধিকাংশ নারীই একরঙা সাদা টি-শার্ট পরা পুরুষের প্রতি বেশি আকৃষ্ট হয়।

 

নারীর কাছে অন্যান্য রং, স্ট্রাইপ বা ডিজাইনের টি-শার্টের তুলনায় সাদা রঙের টি-শার্ট পরা পুরুষ বেশি নজর কাড়ে।

গবেষকদের মতে, এই সমীক্ষায় অংশ নেওয়া নারীরা জানিয়েছেন, তারা ডিজাইন করা টি-শার্টের চেয়ে এক রঙা সাদা টি-শার্ট পরা পুরুষদের প্রতি ১০ শতাংশ বেশি আকর্ষণ বোধ করেন।

 

এ বিষয়ে মিল খুঁজে বের করার চেষ্টা করেছেন গবেষকরা। তাদের মতে, এক্ষেত্রে একটি ইলিউশন কাজ করে, যা নারীদের আকৃষ্ট করে। যখন কোনো নারী কোনো পুরুষকে সাদা টি-শার্ট পরা অবস্থায় দেখেন, তখন তার সামনে একটি ইলিউশন কাজ করে।

 

এ কারণে ওই পুরুষের কাঁধ চওড়া ও কোমর স্লিম মনে হয়। এই ইলিউশন শরীরকে একটি আকর্ষণীয় ‘ভি’ শেপ দেয়। এ আকৃতির শরীরকে পুরুষত্বের অত্যন্ত জনপ্রিয় চিহ্ন বলে মনে করা হয়।

 

নটিংহাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, আউট অব শেপ বা যথার্থ বডি শেপ নয়, এমন পুরুষদের ক্ষেত্রে একরঙা সাদা টি-শার্ট উপযোগী। কারণ পোশাক পরিবর্তনের সঙ্গে সঙ্গে এটি তাদের ব্যক্তিত্বের আমূল পরিবর্তন ঘটাবে।

 

এই সমীক্ষা থেকে আরও জানা যায়, সুঠামদেহের অধিকারী পুরুষরা সাদা টি-শার্ট পরলে তাদের প্রতি নারীর আকর্ষণের স্তর অনেকটাই বৃদ্ধি পায়।

 

এই সমীক্ষায় অংশ নেন ১৮-২৫ বছর বয়সী ৩০ জন নারী। এই সমীক্ষার মাধ্যমেই জানা যায়, নারীরা একরঙা টি-শার্ট পরা পুরুষের প্রতি বেশি আকর্ষণ বোধ করেন। আজ কিন্তু সাদা টি-শার্ট পরার দিন। প্রতিবছর ১১ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী পালিত হয় এই দিবস। সাদা রং শান্তি ও বিশুদ্ধতার প্রতীক।

 

জানলে অবাক হবেন, এক সময় শুধু বিত্তবানরাই সাদা রঙের পোশাক পরতেন। ঐতিহাসিকভাবে, সাদা পোশাককে উচ্চ সামাজিক অবস্থান বোঝানোর প্রতীক হিসেবে দাবি করা হয়েছে। আবার সাদা পোশাকগুলোকে হোয়াইট-কলার জব ও কর্মক্ষেত্রে বসদের বোঝায়।

 

তবে সাদা টি-শার্ট দিবসের সূত্রপাত ঘটে অটোমোবাইল কর্মীদের মাধ্যমে। ১৯০০ সালের দিকে শিল্প বিপ্লব ও অর্থনৈতিক সংকট অসংখ্য পরিবারকে প্রভাবিত করেছিল, তাদের দারিদ্র্যের দিকে ঠেলে দেয়। যেখানে একজন শ্রমিকের বেতন ১৬০০ ডলার ছিল, সেখানে অর্থনৈতিক মন্দায় তাদের দেওয়া হত ৯০০ ডলার।

 

এ কারণে অটোমোবাইল শ্রমিকরা ইউনাইটেড অটোমোবাইল ওয়ার্কার্সের পৃষ্ঠপোষকতায় একত্রিত হয়ে ‘ফ্লিন্ট সিট-ডাউন ধর্মঘট’ সংগঠিত করেছিল, যা সারা দেশে কয়েক মাস ধরে অব্যাহত ছিল।

 

শ্রমিকরা অটোমোবাইল প্ল্যান্টের ভেতরেই থাকতেন ও বসদের মতো সুন্দর সাদা শার্ট পরে শুধু বোর্ড গেম খেলতেন। এই ধর্মঘট কিছু সময়ের জন্য অটোমোবাইল শিল্পকে পঙ্গু করে দিয়েছিল। যদিও পরে শ্রমিকদের বেতনের সমস্যার সমাধান হয়।

 

অটোমোবাইল শিল্প ও ইউনিয়নবাদে দুর্দান্ত পরিবর্তনের অবদানকে স্মরণ করতেই ১১ ফেব্রুয়ারি পালিত হয় সাদা টি-শার্ট দিবস।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর