1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
ট্রেড সাসপেন্ড রিলায়েন্স ব্রোকারেজের
শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৩:৪৭ দিন

ট্রেড সাসপেন্ড রিলায়েন্স ব্রোকারেজের

  • পোষ্ট হয়েছে : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক:ঢাকা স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত প্রতিষ্ঠান রিলায়েন্স ব্রোকারেজ সার্ভিস লিমিটেডের ট্রেড সাসপেন্ড করা হয়েছে। গত দুই দিন (১৩ ও ১৪ ফেব্রুয়ারি) ব্রোকারেজ হাউজে বিনিয়োগকারীরা শেয়ার লেনদেন করতে পারেনি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আলোচিত অর্থ কেলেঙ্কারির অভিযোগে অভিযুক্ত পিকে হালদারের রিলায়েন্স ফাইন্যান্সের সহযোগী প্রতিষ্ঠান রিলায়েন্স ব্রোকারেজ সার্ভিসের লাইসেন্স নবায়ন করতে না পারায় ডিএসই ট্রেড সাসপেন্ড করে। ফলে গত দুই কার্যদিবস যাবত বিনিয়োগকারীরা ব্রোকারেজটিতে কোন লেনদেন করতে পারেনি। বিক্ষুদ্ধ একাধিক বিনিয়োগকারী অর্থসংবাদকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, রিলায়েন্স ব্রোকারেজের লাইসেন্সের মেয়াদ শেষ হয়েছে গত বছরের (২০২২) ১৫ সেপ্টেম্বর)। গত পাঁচ মাসেও ব্রোকারেজ হাউজটি তাদের স্টক ব্রোকার সনদ নবায়ন করতে পারেনি। জানা গেছে, ব্রোকারেজ হাউজের নাম পরিবর্তন করে আভিভা ইক্যুইটি ম্যানেজমেন্ট নামে সনদ নবায়ন করতে চায় রিলায়েন্স ব্রোকারেজ। তবে প্রতিষ্ঠানটির একজন পরিচালকের সিআইবি রিপোর্ট আপডেট না থাকায় সনদ নবায়ন হয়নি।

ট্রেড সাসপেন্ড’র বিষয়ে জানতে চাইলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার অর্থসংবাদকে বলেন, রিলায়েন্স ব্রোকারেজের লাইসেন্স নবায়ন না থাকায় আমরা ট্রেড সাসপেন্ড করেছি।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র অর্থসংবাদকে বলেন, রিলায়েন্স ব্রোকারেজের স্টক ব্রোকার সনদ নবায়ন প্রক্রিয়াধীন রয়েছে। ট্রেড সাসপেন্ডের বিষয়ে বিস্তারিত স্টক এক্সচেঞ্জ বলতে পারবে।

গত দুই দিন লেনদেন বন্ধ থাকার জানতে চাইলে রিলায়েন্স ব্রোকারেজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. শহিদুল ইসলাম অর্থসংবাদকে বলেন, নাম পরিবর্তন সংক্রান্ত বিষয়ে ডিএসইর সঙ্গে একটু ভুল বোঝাবুঝি হয়েছে। এখন বিষয়টির সমাধান হয়ে গেছে। আগামীকাল থেকে নিয়মিত লেনদেন চলবে।

জানা গেছে, রিলায়েন্স ব্রোকারেজ আলোচিত রিলায়েন্স ফাইন্যান্সের সহযোগী প্রতিষ্ঠান। অর্থ কেলেঙ্কারিতে অভিযুক্ত পিকে হালদার ২০০৯ সালে এই রিলায়েন্স ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন। পিকে হালদারের কেলেঙ্কারির পর সম্প্রতি রিলায়েন্স ফাইন্যান্সের নাম পরিবর্তন করে আভিভা ফাইন্যান্স করা হয়। তারই প্রেক্ষিতে কোম্পানিটির সহযোগী রিলায়েন্স ব্রোকারেজের নাম পরিবর্তন করতে গিয়ে বিপাকে পড়ে ব্রোকারেজটির বিনিয়োগকারীরা। আলোচিত এই প্রতিষ্ঠানটির নাম আভিভা ইক্যুইটি ম্যানেজমেন্ট নামে সনদ নবায়ন করতে চায়।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর