1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
ট্রেজারি বন্ডে বিনিয়োগ বাধ্যতামূলক করলো বিএসইসি
বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:৪২ রাত

ট্রেজারি বন্ডে বিনিয়োগ বাধ্যতামূলক করলো বিএসইসি

  • পোষ্ট হয়েছে : শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: পুজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোকে ট্রেজারি বন্ডে বিনিয়োগ বাধ্যতামূলক করে নির্দেশনা জারি করেছে। বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের বিনিয়োগে বৈচিত্র্য আনা ও ঝুঁকি হ্রাস করতে নিজ পোর্টফোলিওর অন্তত ১ শতাংশ তালিকাভুক্ত ট্রেজারি বন্ডে বিনিয়োগ থাকতে হবে। এ বিনিয়োগ নিশ্চিত করতে আগামী জুন পযর্ন্ত সময় বেধে দিয়েছে বিএসইসি।

এরআগে, বহু দেন-দরবারের পর স্টক এক্সচেঞ্জে চালু হয়েছে ট্রেজারি বন্ডের সেকেন্ডারি বাজার। কিন্তু এ বাজারে কেউ কেনাবেচা করে না। ব্যাংক ও বীমা কোম্পানিগুলো প্রথাগতভাবে কেন্দ্রীয় ব্যাংকের ব্যবস্থাপনায় এ বন্ড কেনাবেচা করছে। এ অবস্থায় বন্ড বাজারকে গতিশীল করতে সব বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানকে ট্রেজারি বন্ডে বিনিয়োগের নির্দেশনা দিয়েছে। শেয়ারবাজারে বাজার মধ্যস্থাকারী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে মার্চেন্ট ব্যাংক, ব্রোকার ডিলার, সম্পদ ব্যবস্থাপক কোম্পানি এবং মিউচুয়াল ফান্ডগুলো।

এর আগে ২০২২ সালের ৩০ জুনের মধ্যে তালিকাভুক্ত ডেট সিকিউরিটিজে অন্তত তিন শতাংশ বিনিয়োগ করার বাধ্যবাধকতা আরোপ করে ওই বছরের ২৩ মে একটি নির্দেশনা দেয় বিএসইসি। কেউ এ নির্দেশনা পরিপালন করতে না পারায় ওই সময়সীমা বাড়িয়ে ৩০ জুন ২০২৩ করা হয়েছে।

মার্চেন্ট ব্যাংক এবং ব্রোকার ডিলার প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, গত বছরের নির্দেশনাটি বাস্তবায়ন করতে না পারার কারণ বন্ড বাজারে কারও আগ্রহ নেই। বেক্সিমকোর সুকুক (শরিয়াহ বন্ড) ছাড়া অন্য কোনো বন্ডের ক্রেতা নেই, বিক্রেতাও পাওয়া যায় না। কেউ বিক্রি না করলে, অন্য কেউ কীভাবে বন্ডে বিনিয়োগ করবে। এ কারণে নির্দেশনা পরিপালনে সময় বাড়িয়ে দেওয়ার আবেদন করা হয়েছিল। একদিকে বন্ডে বিনিয়োগ লাভজনক, অন্যদিকে টাকা আটকে থাকে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে এখন ২৪৭টি ট্রেজারি বন্ড তালিকাভুক্ত আছে। এর বাইরে বেসরকারি বন্ড আছে ১০টি। এর মধ্যে বেক্সিমকোর সুকুক ছাড়া বাকিগুলোর লেনদেন হয় না।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর