1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : prothombarta :
‘রহস্যময়’ বিস্ফোরণ বিএনপির নাশকতা কিনা, খতিয়ে দেখতে হবে: কাদের
বুধবার, ২৯ মার্চ ২০২৩, ০৯:২১ রাত

‘রহস্যময়’ বিস্ফোরণ বিএনপির নাশকতা কিনা, খতিয়ে দেখতে হবে: কাদের

  • পোষ্ট হয়েছে : বুধবার, ৮ মার্চ, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: গুলিস্তানে ভবনে বিস্ফোরণকে স্বাভাবিক ঘটনা হিসেবে দেখতে নারাজ আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক আজ এক সংবাদ সম্মেলন করে বলেছেন, এসব ঘটনা ‘রহস্যজনক’। ‘আন্দোলনে ব্যর্থ হয়ে’ বিএনপি নাশকতা করছে কি না, সেটা খতিয়ে দেখার কথাও তিনি বলেন।

চট্টগ্রামে সীতাকুণ্ডে, ঢাকার মিরপুর রোডে বিস্ফোরণের রেশ কাটতে না কাটতে রাজধানীর গুলিস্তানে বড় বিস্ফোরণে ১৭ জন নিহত ও আহত হয়েচেন। এর নেপথ্যে ‘কী?’, এই প্রশ্ন যখন মুখে মুখে, তখন এসব কথা বললেন ক্ষমতাসীন দলের নেতা।

বুধবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বুধবার এক যৌথ সভায় তিনি বলেন, এসব রহস্যজনক ঘটনার পেছনের কোনো ব্যক্তি বা সংস্থা বা দলের সংশ্লিষ্টতা আছে কি না, তদন্ত করে দেখা হচ্ছে। নাশকতামূলক ঘটনা ঘটানো হচ্ছে কিনা, তা স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা সিরিয়াসলি খতিয়ে দেখছেন।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকার সময় ঢাকা ও চট্টগ্রামে বেশ কিছু বিস্ফোরণ, একই সময়ে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে আগুন; চার দিনের মধ্যে এতগুলো ঘটনা স্বাভাবিক নয়।

এই বিস্ফোরণের ঘটনায় এর আগে সরকারকে দায়ী করে বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার যুক্তি হল, ভবনের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের সংস্থা আছে। কিন্তু সেগুলো ঠিকঠাক দায়িত্ব পালন করে না। আর তাদের এই ‘ব্যর্থতা’র কারণে ঘটছে এসব ঘটনা।

কাদের যখন বিএনপিকে জড়িয়ে এই বক্তব্য রাখছিলেন, একই সময়ে রাজধানীতে এক দলীয় আলোচনায় বিএনপি মহাসচিব বলেন, গত কয়েকদিন ধরে দেখছেন শুধু বিস্ফোরণ হচ্ছে। কীভাবে বিস্ফোরণ হচ্ছে? সরকারের যে ডিপার্টমেন্টগুলো আছে, যাদের এসব ভবন দেখাশোনা করার কথা, যাদের নজরদারি করার কথা, তারা কাজ করে না, সব দুর্নীতির সঙ্গে জড়িত।

আগের দিন এক বিবৃতিতে তিনি বলেন, এসব বিস্ফোরণের ধরন প্রায় একই রকম হওয়ায় জনমনে সন্দেহ বাড়ছে। এসব ঘটনা পরিকল্পিত কি না, তাও খতিয়ে দেখা প্রয়োজন।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী যখন দেশের কাজে বাইরে, ঠিক সেই সময় আমাদের দেশে কয়েকটি অনভিপ্রেত ঘটনা ঘটনা ঘটে গেছে। এটা নাশকতা কিনা স্বাভাবিক দুর্ঘটনা, অথবা নাশকতা, সেটা সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর নির্দেশে গভীরভাবে খতিয়ে দেখা হচ্ছে।

গুলিস্তান, চট্টগ্রামের সীতাকুণ্ড, কক্সবাজারের বালুখালীর রোহিঙ্গা ক্যাম্পে যে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে, তা বিএনপি আন্দোলনে ব্যর্থ হয়ে ঘটিয়েছে কিনা, খতিয়ে দেখছে সরকার বলেও জানান কাদের।

মঙ্গলবার গুলিস্তানের সিদ্দিক বাজারে ক্যাফে কুইন নামের একটি ভবনে ভয়াবহ বিস্ফোরণ ঘটে; এ ঘটনায় এখন পর্যন্ত ১৭ জনের মরদেহ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর