1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
যুক্তরাষ্ট্র প্রত্যক্ষ হস্তক্ষেপ করবে না: উজরা জেয়া
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:৪৫ দিন

যুক্তরাষ্ট্র প্রত্যক্ষ হস্তক্ষেপ করবে না: উজরা জেয়া

  • পোষ্ট হয়েছে : বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক:  ঢাকায় সফররত মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া বলেছেন, আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র প্রত্যক্ষ হস্তক্ষেপ করবে না।

 

বৃহস্পতিবার (১৩ জুলাই) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সাথে সাক্ষাত শেষে তিনি বলেন, বুধবার দুই রাজনৈতিক দল যে সমাবেশ করেছে সেটা আমরা পর্যবেক্ষণ করেছি এবং সেখানে কোনো সহিংসতার ঘটনা ঘটেনি।

 

এটা একটা ভালো অনুশীলন। আমরা এটার পুনরাবৃত্তি দেখতে চাই। বাংলাদেশে কখন নির্বাচন হবে সেটা বাংলাদেশই সিদ্ধান্ত নেবে, বলেন তিনি। গত ৫ দশক ধরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করে উজরা জেয়া বলেন,

 

আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে দুই দেশের চমৎকার সম্পর্ক নিয়ে কথা বলেছি। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চায়।

 

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র সবসময় বাংলাদেশের মানুষের গণতন্ত্রে সমর্থন করে। গণতান্ত্রিক প্রতিষ্ঠানের ওপর নির্ভর করছে একটি সমৃদ্ধশালী দেশের ভবিষ্যত।

 

নির্বাচনে বাংলাদেশের জনগণের অবাধ অংশগ্রহণের ওপর সেটা নির্ভর করছে।’  এদিকে বৈঠক শেষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, আসন্ন সংসদ নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনের বিষয়ে সবচেয়ে গুরুত্ব দেয়া হচ্ছে বলেও তাদের জানিয়েছি। 

 

মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ও দক্ষিণ এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু’র সঙ্গে আমাদের খুব উল্লেখযোগ্য একটি বৈঠক হয়েছে। বৈঠকে যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্কের বিষয়ে আলোচনা হয়েছে।

 

আমাদের রোহিঙ্গা ইস্যু, মানবাধিকারসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সচিব বলেন, উজরা জেয়া বুধবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।

 

তিনি সেখানকার সার্বিক বিষয়ে তার অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন। আমরা দেশের শ্রমিকদের অধিকার ও তাদের নিরাপত্তার বিষয়টি জানিয়েছি।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর