1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
ডেঙ্গু আমরা কিভাবে প্রতিরোধ করতে পারি?
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:২৭ দিন

ডেঙ্গু আমরা কিভাবে প্রতিরোধ করতে পারি?

  • পোষ্ট হয়েছে : শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩

শুধুমাত্র একটি ডেঙ্গু ভ্যাকসিন এখনও অনুমোদিত হয়েছে, যা ডেঙ্গভ্যাক্সিয়া নামে পরিচিত কিন্তু এটির সুবিধার প্রমাণ না থাকায় এটি এখনও ভারতে উপলব্ধ নয়। এটি 9-45 বছর বয়সী ব্যক্তিদের 12 মাসের মধ্যে 3 ডোজে দেওয়া হয়।

 

 

বর্তমানে ডেঙ্গু জ্বরের অন্য কোনো ভ্যাকসিন নেই। গবেষকরা এটি নিয়ে কাজ করছেন। ডেঙ্গু জ্বরের কারণগুলোকে প্রতিরোধই একমাত্র প্রতিরোধ। মশার বংশবৃদ্ধি এবং মশার কামড় প্রতিরোধ করা উচিত, বিশেষ করে যদি আপনার আশেপাশে ডেঙ্গুর পরিচিত ঘটনা থাকে।

 

আপনাকে মশার কামড় থেকে বাঁচাতে এই কয়েকটি সাধারণ টিপস:

  • পরিপূর্ণ পোশাক পরুন। আপনার ত্বক যতটা সম্ভব ঢেকে রাখুন, বিশেষ করে যদি আপনি বাইরে যাচ্ছেন। এছাড়াও, সুতি, লিনেন বা ডেনিমের মতো মোটা কাপড় পরার চেষ্টা করুন। এতে মশার কামড়ের ঝুঁকি কমে যাবে।
  • নিশ্চিত করুন যে জানালায় মশারি ব্যবহার করা হয়েছে। ডেঙ্গু মশা খুব ভোরে বা গভীর সন্ধ্যায় সক্রিয় থাকে। যাইহোক, তারা আপনাকে রাতেও কামড় দিতে পারে। তাই মশারি দিয়ে ঘরের জানালা পাহারা দিতে পারেন।
  • মশা নিরোধক। পারমেথ্রিন মশা তাড়ায়। তাই এটি জামাকাপড়, ক্যাম্পিং তাঁবু ইত্যাদিতে প্রয়োগ করা হয়। ত্বকে প্রয়োগ করতে, 10% DEET ব্যবহার করুন।
  • মশার বংশবৃদ্ধি হ্রাস করুন। এডিস মশা কৃত্রিম পাত্র যেমন বালতি, নারকেলের খোসা ইত্যাদি পানিতে ডিম পাড়ে। মশার বংশবৃদ্ধি এড়াতে, আপনার যে কোনও পাত্রকে ঢেকে রাখা উচিত, নিয়মিত পরিষ্কার করা উচিত এবং আপনার ড্রেনগুলিকে ঢেকে রাখা উচিত।

 

উপসংহার

ডেঙ্গু জ্বর একটি ভাইরাস দ্বারা হয়। মারাত্মক ডেঙ্গু জ্বর জীবনের জন্য হুমকিস্বরূপ এবং হাসপাতালে চিকিৎসার প্রয়োজন। আমরা যদি সুরক্ষিত থাকতে চাই তবে আমাদের মশা থেকে নিরাপদ থাকতে হবে। আপনি যদি একজন প্রাপ্তবয়স্ক বা বয়স্ক ব্যক্তি হন, তাহলে আপনার জটিলতা সম্পর্কে আরও সতর্ক থাকা উচিত।

 

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

আমি আমার ডাক্তারকে কি প্রশ্ন করতে পারি?

আপনার বর্তমান উপসর্গের সম্ভাব্য কারণ, আপনাকে যে পরীক্ষা করাতে হবে, চিকিৎসার বিকল্প, পুনরুদ্ধারের সময়, সংক্রমণের দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন।

 

আমার ডাক্তার আমাকে কি প্রশ্ন জিজ্ঞাসা করবে?

আপনার চিকিত্সক আপনাকে লক্ষণ ও উপসর্গগুলির সাথে সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন, যে সময়কালের জন্য আপনার লক্ষণগুলি হালকা, মাঝারি, বা গুরুতর, ইত্যাদি।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর