1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
সূচকের বড় লাফ শুরুতে
বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:১০ দিন

সূচকের বড় লাফ শুরুতে

  • পোষ্ট হয়েছে : রবিবার, ১৬ জুলাই, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৬ জুলাই) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে। সেইসঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার। একাধিক কোম্পানির শেয়ার দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়ে গেছে। পাশাপাশি লেনদেনে ভালো গতি রয়েছে।

 

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ১৯ পয়েন্ট। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৪৫ শতাংশ প্রতিষ্ঠান।

 

এর মধ্যে দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে ছয়টি। আরও বেশ কয়েকটির দাম বাড়ার সর্বোচ্চ সীমার কাছাকাছি রয়েছে। আর লেনদেন হয়েছে ২০০ কোটি টাকার বেশি। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেনে সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে।

 

সেইসঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৬ পয়েন্ট বেড়ে যায়।

 

লেনদেনের শুরুতে দেখা দেওয়া এ ঊর্ধ্বমুখী প্রবণতা প্রথম আধাঘণ্টাজুড়েই অব্যাহত রয়েছে। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখিতা বেড়েছে।

 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৫৪ মিনিটে ডিএসইতে ১১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৬২টির। আর ১৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৮ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ৬ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৮ কোটি ৮৬ লাখ টাকা।

 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে চার কোটি ৮৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১১৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫০টির, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর