1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
মঙ্গলবার নতুন গিলাফে আবৃত হবে কাবা শরিফ
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০২:৫৬ রাত

মঙ্গলবার নতুন গিলাফে আবৃত হবে কাবা শরিফ

  • পোষ্ট হয়েছে : সোমবার, ১৭ জুলাই, ২০২৩

প্রথমবার্তা, আন্তর্জাতিক ডেস্ক : আগামী মঙ্গলবার (২৯ জিলহজ) নতুন গিলাফে আবৃত হবে পবিত্র কাবা শরীফ। ওইদিন এশার পর কিং আব্দুল আজিজ কমপ্লেক্সের ২০০ জন বিশেষ কর্মকর্তা এই বরকতময় কাজ সম্পাদন করবেন।

কাবা শরিফের গিলাফ মিশমিশে কালো বর্ণের হয়। রেশমের তৈরি এ গিলাফ স্থাপন করা হয় ইসলামের পবিত্রতম স্থান কাবা শরিফের উপর। সোনার কারুকার্যখচিত এই গিলাফে কুরআনের আয়াত লেখা থাকে। সৌদি সরকার প্রতি বছর একই নমুনায় নতুন নতুন গিলাফ তৈরি করে।

হিজরি সাল ইসলামের গুরুত্বপূর্ণ এক অনুসঙ্গ। এর ভিত্তিতে গোটা বিশ্বের মুসলমানরা ধর্মীয় নানা আচার পালন করে থাকে। এরই একটি গুরুত্বপূর্ণ দিক হলো কাবা শরিফে নতুন গিলাফ প্রতিস্থাপন করা।

নতুন গিলাফ প্রতিস্থাপনের সময় জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান হয়। ইসলামের পবিত্রতম স্থান হওয়ার কারণে অত্যন্ত যত্ন ও শ্রদ্ধার সাথে এই কাজ আঞ্জাম দেয়া হয়। তাতে কেবল মুসলিম ও আধ্যাত্মিকভাবে উন্নত ব্যক্তিদেরই সুযোগ দেয়া হয়।

কাবা শরিফের গিলাফ বানানোর জন্য বাদশাহ আব্দুল আজিজ আল সৌদ ১৯২৭ সালে প্রথম কারখানা স্থাপন করেন। এতে ২০০ জন শ্রমিককে নিয়োগ দেন, যারা রেশম বুননে অত্যন্ত দক্ষ।

গিলাফ তৈরিতে সিল্ক ব্যবহার করা হয়। সোনার ধাতুপট্টাবৃত থ্রেড কালো রঙ করার পর কালো সিল্কে বোনা হয়। এর সাথে ঐতিহ্যগত কুফি লিপিতে জুড়ে দেয়া হয় কুরআনের আয়াত।

সূত্র : দি ইসলামিক ইনফরমেশন

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর