1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
যে সবজি খাবেন শরীর ঠান্ডা রাখতে
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০২:০৩ দিন

যে সবজি খাবেন শরীর ঠান্ডা রাখতে

  • পোষ্ট হয়েছে : বুধবার, ১৯ জুলাই, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে হলে খাবার খেতে হবে বুঝেশুনে। কিছু খাবার শরীর গরম করে দেয়, কিছু খাবার আবার ভেতর থেকে ঠান্ডা করে। শরীরকে ভেতরে থেকে ঠান্ডা রাখার জন্য খুব বেশি কষ্ট করার কিংবা দামী খাবার খাওয়ারও দরকার নেই। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে একটি পরিচিত সবজি। বলছি লাউয়ের কথা। এই সবজি এখন সারা বছরই পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক এছাড়াও লাউ খাওয়ার আরও কিছু উপকারিতা-

লাউয়ের রয়েছে অনেক উপকারিতা। এটি মরণব্যাধি ক্যান্সার প্রতিরোধে কার্যকরী। লাউয়ে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট সাইটোটক্সিক ক্যান্সার কোষের বৃদ্ধিতে বাধা দেয়। এছাড়া লাউ খেলে শরীরে পানির ঘাটতি অনেকটাই দূর হয়। যে কারণে ডিহাইড্রেশনের ভয় থাকে না। আপনি যদি চান প্রাকৃতিকভাবেই আপনার শরীর ঠান্ডা থাকুক তবে নিয়মিত লাউ খাওয়ার অভ্যাস করুন।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, লাউয়ের থাকা বিভিন্ন পুষ্টিগুণ শুধু শরীরই ঠান্ডা রাখে না, বরং আরও অনেক অসুখের সঙ্গে লড়াই করতে পারে। লিভারের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তির জন্য এই সবজি ভীষণ উপকারী। তাই লিভারের সুস্থতা ধরে রাখতে নিয়মিত এই সবজি খেতে হবে। গবেষণায় দেখা গেছে, লাউয়ে থাকা কিছু উপকারী উপাদান যকৃতের কর্মক্ষমতা বাড়াতে কাজ করে।

বাড়তি ওজন ঝরাতে চাইলেও নিয়মিত লাউ খেতে হবে। কারণ এই সবজি ওজন কমানোর কাজে ভীষণ কার্যকরী। এতে ক্যালোরি থাকে খুবই কম। লাউয়ে থাকা বিভিন্ন উপাদান সাহায্য করে বিপাকের হার বাড়াতে, যে কারণে ওজন কমে সহজেই।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এর সমাধানে পাতে রাখতে পারেন লাউ। বিশেষজ্ঞরা বলছেন, লাউ খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া সহজ হবে। ডায়াবেটিস রোগীরাও এই সবজি খেতে পারবেন নিশ্চিন্তে। এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে লাউ কার্যকরী। লাউ খেলে ঠান্ডা থাকে পেটও।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর