1. [email protected] : News Room : News Room
  2. [email protected] : prothombarta :
বিএনপির সমাবেশের অনুমতি নিয়ে তৈরি হতে পারে জটিলতা
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৬:০৬ দিন

বিএনপির সমাবেশের অনুমতি নিয়ে তৈরি হতে পারে জটিলতা

  • পোষ্ট হয়েছে : শনিবার, ১২ নভেম্বর, ২০২২

প্রথমবার্তা, প্রতিবেদক: বিএনপির ঢাকায় সমাবেশ করার অনুমতি পাওয়া নিয়ে তৈরি হতে পারে নানা ধরনের জটিলতা। উত্তেজনাকর পরিস্থিতি তৈরির আশঙ্কা থাকলে সমাবেশের অনুমতি দেওয়া হবে কিনা তা নিয়ে সরকারের মধ্যে নানা হিসাব-বিশ্লেষণ রয়েছে।

সরকার ও আওয়ামী লীগের কয়েকজন নীতিনির্ধারণী পর্যায়ের নেতার সঙ্গে কথা বলে জানা যায়, আগামী ১০ ডিসেম্বর বিএনপি ঢাকায় যে সমাবেশ ডেকেছে ওই কর্মসূচিকে কেন্দ্র করে দলটি ইতোমধ্যেই বিভিন্ন হুমকি দিতে শুরু করেছে।

উত্তেজনা, আতঙ্ক ছড়িয়ে একটা বিশৃঙ্খলা পরিস্থিতি তারা তৈরি করতে পারেন এমন আশঙ্কা উড়িয়ে দেওয়া হচ্ছে না।  সরকার ও দলের সংশ্লিষ্টরা সবকিছু পর্যবেক্ষণ ও পর্যালোচনা করছে।

তারা আরও জানান, বিএনপির নেতারা বলছেন ১০ ডিসেম্বরের পর দেশ চলবে খালেদা জিয়ার নির্দেশে ৷ ওইদিন খালেদা জিয়াকে সমাবেশ মঞ্চে নিয়ে আসা হবে এমন ঘোষণাও দিচ্ছেন বিএনপি নেতারা। খালেদা জিয়া দুর্নীতির মামলায় একজন সাজাপ্রাপ্ত আসামি। করোনা পরিস্থিতি এবং খালেদা জিয়ার বার্ধক্যজনিত শারীরিক অবস্থা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের নির্বাহী ক্ষমতা বলে প্যারোলে মুক্তি দিয়ে বাড়িতে থাকার ব্যবস্থা করেছেন।  খালেদা জিয়াকে নিয়ে যদি এ ধরনের কোনো সুযোগ খোঁজার চেষ্টা হয় তবে সরকার চুপ থাকবে না ৷ প্রধানমন্ত্রীও বলেছেন বাড়াবাড়ি করলে খালেদা জিয়াকে কারাগারে যেতে হবে ৷ প্রধানমন্ত্রী এ কথা বলেছেন কারণ খালেদা জিয়া আদালত থেকে মুক্তি পাননি, পেয়েছেন প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে। তাই নির্বাহী আদেশ তুলে নিলে আবারও তাকে জেলে যেতে হবে এটাই স্বাভাবিক।

তবে সমাবেশের এখনও এক মাস সময় বাকি রয়েছে এর মধ্যে পরিস্থিতি কোনো দিয়ে যায় তার ওপর সরকার ও আওয়ামী লীগের অবস্থান এবং পদক্ষেপগুলো নির্ভর করবে।  ঢাকায় সমাবেশ করার আগে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বহিনীর অনুমতি নিতে হয়। অনুমতির আগে সার্বিক বিষযগুলো বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত হবে।

এদিকে বিএনপির বিভাগীয় সমাবেশের কর্মসূচিকে দলটির নেতারা সরকার পতনের আন্দোলনের কথা বলছেন ৷ সব বিভাগের শেষে আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিভাগীয় সমাবেশ ডেকেছে।

আওয়ামী লীগের একাধিক সূত্র থেকে জানা যায়, ঢাকায় বড় ধরনের জমায়েতের মাধ্যমে সরকার ও আওয়ামী লীগকে চাপের মধ্যে ফেলতে চায় বিএনপি। এ বিষয়টি আওয়ামী লীগের কাছে স্পষ্ট।

রাজধানীতে বড় ধরনের জনসমাগম ঘটিয়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতি ও বিশৃঙ্খলা তৈরির অপচেষ্টাও চালাতে পারে বলে আওয়ামী লীগের নীতি-নির্ধারকরা মনে করছেন। এসব বিষয়ের ওপর সতর্ক দৃষ্টিও রাখছে সরকার।

এদিকে বিএনপির অন্য বিভাগের সমাবেশগুলোর মতো ঢাকার সমাবেশেও পরিবহন সংকট দেখা দিতে পারে ৷ বাইরে থেকে ঢাকায় যাতে লোক প্রবেশ করতে না পারে সেজন্য যোগাযোগ ব্যবস্থায় প্রতিবন্ধকতা তৈরি হতে পারে। এছাড়া আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলো ওইদিন রাজপথে অবস্থান নেবে বলে দলের নেতাকর্মীদের কাছ থেকে জানা যাচ্ছে।

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর