1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
বিবৃতিটি অপরিণতভাবে উপস্থাপন করা হয়েছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী
বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:১৮ রাত

বিবৃতিটি অপরিণতভাবে উপস্থাপন করা হয়েছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

  • পোষ্ট হয়েছে : বুধবার, ২৬ জুলাই, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলার নিন্দা জানিয়ে দেওয়া ইউরোপীয় ইউনিয়নসহ ১৩ দেশের বিবৃতিটি অপরিণতভাবে উপস্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বুধবার (২৬ জুলাই) বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক প্রেস বিফ্রিংয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

তিনি জানান, হিরো আলম ইস্যুতে ১৩ মিশনের বিবৃতি বস্তুনিষ্ঠ ছিল না। এ ধরনের কূটনৈতিক শিষ্টাচার বর্হিভূত আচরণে অসন্তোষ প্রকাশ করা হয়েছে।

হিরো আলমকে মারধরের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা তাদেরকে (কূটনৈতিকদের) বলেছি যে, এটি একটি ঘটনা যা দিয়ে সারাদিনের শান্তিপূর্ণ, অবাধ, সুষ্ঠু নির্বাচনকে মূল্যায়ন করা ঠিক হবে না। এই নির্বাচনে কোনো সহিংসতা হয়নি। একটি বিচ্ছিন্ন ঘটনাকে কূটনৈতিক ব্যক্তিবর্গ যেভাবে উপস্থাপন করেছেন তা শান্তিপূর্ণ নির্বাচনকে প্রতিফলন করে না। দ্রুত প্রতিক্রিয়া দিতে গিয়ে তারা মূল্যয়নের বস্তুনিষ্ঠতার প্রতি যথাযথ গুরুত্ব দেননি।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘ঘটনার সঙ্গে সঙ্গেই, তারা বিবৃতি দেওয়ার আগেই এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। তবু তারা পরদিন বিবৃতিতে আইনগত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন যা অযাচিত ও অপ্রয়োজনীয়। তাদের বিবৃতির বস্তুনিষ্ঠতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। বিবৃতিটি তড়িঘড়ি করে অপরিণতভাবে উপস্থাপন করা হয়েছে। আশা করি আমাদের আজকের আলোচনার পর তারা সেটি উপলব্ধি করবেন। ভবিষ্যতে এমন অকূটনৈতিক আচরণ থেকে বিরত থাকবেন।’

‘আজকে আমরা তাদের কূটনৈতিক আচরণবিধি সম্পর্কিত ভিয়েনা কনভেনশন স্মরণ করিয়ে দিয়ে গঠনমূলক হবার পরামর্শ দিয়েছি। পাশাপাশি এও সতর্ক করা হয়েছে যে, সরকারকে পাশ কাটিয়ে বস্তুনিষ্ঠতা, নিরপেক্ষতা ও পক্ষপাতহীনতা বর্জিত আচরণ কেবলই পারস্পরিক আস্থার সংকট তৈরি করবে,’ বলেন তিনি।

বৈঠকে ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে বিজয়ী নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত উপস্থিত ছিলেন বলে জানান তিনি।

শাহরিয়ার আলম বলেন, ‘বিজয়ী প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত নিজেও এ ঘটনায় নিন্দা জানিয়েছেন, দ্রুত বিচারের আহ্বান জানিয়েছেন। তিনি তার সংক্ষিপ্ত বক্তব্যে মিশন প্রধানদের এ কথা জানান।’

‘এটি তলব নয়, আমন্ত্রণ ছিল’ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা তাদেরকে আমন্ত্রণ জানিয়েছি। এর আগে জাতিসংঘের প্রতিনিধিকে আমরা তলব করেছিলাম। এটাকে আমরা তলব বলছি না।’

‘আমরা এ দেশগুলোতেও আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানাবো। সে দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বিষয়ে চিঠি পাঠানো হবে,’ যোগ করেন তিনি।

এর আগে গতকাল মঙ্গলবার (২৫ জুলাই) হিরো আলমের ওপর হামলায় নিন্দা জানিয়ে বিবৃতি দেওয়া ঢাকার ১৩ মিশনের প্রধানদের তলব করেছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত ১৭ জুলাই ঢাকা-১৭ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার আগে বনানীর একটি ভোটকেন্দ্রের বাইরে হিরো আলমকে মারধর করেন নৌকা প্রতীকের ব্যাজধারী কিছু তরুণ। পরদিন এ ঘটনায় উদ্বেগ জানিয়ে টুইট করেছিলেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। পরে যুক্তরাষ্ট্র, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন হিরো আলমের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছিল।

আরও পড়ুন: হিরো আলমের ঘটনায় ইইউ, যুক্তরাষ্ট্রসহ ১৩ দেশ-জোটের বিবৃতি

টুইটের জেরে গত ২০ জুলাই ঢাকায় জাতিসংঘের ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়কারী শেলডন ইয়েটকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে অসন্তোষ জানায় সরকার। ভবিষ্যতে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে জাতিসংঘ যেন প্রকাশ্যে এ ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকে—সরকারের এমন প্রত্যাশার কথাও তাকে জানানো হয়।

ওইদিনই এ বিষয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এক ব্রিফিংয়ে বলেন, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীকে তলব করাটা অস্বাভাবিক কোনো বিষয় নয়। সমন্বয়কারীর বলা কোনো কথার সঙ্গে সে দেশের দ্বিমত থাকলে তলব করতেই পারে। এটাই যথাযথ প্রক্রিয়া। যখন কোনো বিষয় নিয়ে অসন্তোষ থাকে, তখন সদস্যদেশগুলো এ প্রক্রিয়া মেনে চলে।’

বাংলাদেশ আগেও নানা ইস্যুতে বিভিন্ন দেশের কূটনীতিকদের তলব করেছে। আগামীকাল (বুধবার) হিরো আলমের ওপর হামলার ঘটনায় বিবৃতি দেওয়া ১৩ বিদেশি কূটনীতিককে তলব করে অসন্তোষের কথা জানাবে সরকার।

হিরো আলমের ওপর হামলার ঘটনায় বিবৃতি দেয়া ১৩ বিদেশি কূটনীতিককে তলব করে অসন্তোষের কথা জানিয়েছে সরকার।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর