1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
সরকার ১৭ লাখ টন জ্বালানি, দেড় কোটি লিটার ভোজ্যতেল কিনছে
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২২ দিন

সরকার ১৭ লাখ টন জ্বালানি, দেড় কোটি লিটার ভোজ্যতেল কিনছে

  • পোষ্ট হয়েছে : বুধবার, ২৬ জুলাই, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: ডিসেম্বরের মধ্যে প্রায় ১৭ লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করবে সরকারি সংস্থা বিপিসি। ভর্তুকি মূল্যে বিতরণের জন্য টিসিবি দেশের ভেতর থেকে এক কোটি ৫৫ লাখ লিটার ভোজ্যতেল ও ৮ হাজার টন মসুর ডাল কিনবে।

 

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এগুলোসহ ১৪টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় হবে ১৬ হাজার ৫৯৬ কোটি টাকা।

 

এ ছাড়া অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে গভীর ও অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের জন্য বাংলাদেশ অফসর মডেল প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট (পিএসসি)-২০২৩ খসড়া অনুমোদন দিয়েছে।

 

পৃথক দুটি বৈঠকের সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এসব তথ্য তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

 

বই মুদ্রাণ ও বাঁধাই: সরকারি ক্রয় সংক্রান্ত্র মন্ত্রিসভা কমিটির বৈঠকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২৪ শিক্ষাবর্ষের বই মুদ্রন, বাঁধাই ও সরবরাহের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

 

এতে ব্যয় হবে প্রায় ২২৯ কোটি টাকা। ইবতেদায়ি, মাধ্যমিক, দাখিল ও কারিগরির (৬ষ্ঠ শ্রেণির) জন্য ৬ কোটি ৪৫ লাখ ৪৮ হাজার ৩০৮টি বই বিনামূল্যে বিতরণ করা হবে।

 

টিসিবির কেনাকাটা: মেঘনা এডিবওয়েল থেকে ৮০ লাখ লিটার ভোজ্যতেল এবং রাইস ব্র্যান্ড ভোজ্যতেল কেনা হবে ৭৫ লাখ লিটার। এ ছাড়া নাবিল নাবা ফুড লিমিটেড থেকে ৮ হাজার টন মসুর ডাল কেনা হবে।

 

এছাড়াও এলএনজি সংক্রান্ত কার্যক্রমে সহায়তার জন্য লিগ্যাল কনসালটেন্ট হিসেবে মি. ওয়েষ্টকে অতিরিক্ত ১৩ কোটি টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

 

জ্বালানি তেল আমদানি: চাহিদা মেটাতে চলতি জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) বিভিন্ন দেশের ৬টি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে জিটুজি ভিত্তিতে ১৬ লাখ ৮০ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে। প্রিমিয়াম ও রেফারেন্স মূল্যসহ ব্যয় হবে ১২ হাজার ৮৫০ কোটি টাকা।

 

সড়ক প্রস্তুতকরণ: ময়মনসিংহ কেওয়াটখালী সেতু নির্মাণ প্রকল্পের পূর্ত কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এটি করবে যৌথভাবে চীনের সিএসসিইসি এবং বাংলাদেশের স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স।

 

বগুড়া (জাহাঙ্গীরাবাদ) নাটোর মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। পাশাপাশি এই প্রকল্প এবং সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পের পূর্ত কাজের প্রস্তাব অনুমোদন পেয়েছে।

 

টাঙ্গাইল-দেলদুয়ার-লাউহাটি-সাটুরিয়া-কাওয়ালীপাড়া-কালামপুর বাস স্ট্যান্ড সড়ক আঞ্চলিক মহাসড়কের যথাযথ মান ও প্রস্ততায় উন্নীতকরণ প্রকল্পের পূর্ত কাজ অনুমোদন দেওয়া হয়।

 

বিবিধ: আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পে নিয়োজিত এনজিওর চুক্তির মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত ১৫ মাস বাড়ানো হয়।

 

বৈঠকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিওনাল এনহেসমেন্ট কর্মসূচি প্রকল্পের পূর্ত কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন পেয়েছে।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর