1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
বিদেশি পর্যবেক্ষকরা হিরো আলমের বিষয়ে ইসির পদক্ষেপ জানতে চাইলেন
শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৩:৫৮ দিন

বিদেশি পর্যবেক্ষকরা হিরো আলমের বিষয়ে ইসির পদক্ষেপ জানতে চাইলেন

  • পোষ্ট হয়েছে : রবিবার, ৩০ জুলাই, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক:ঢাকা-১৭ উপনির্বাচনে হিরো আলমের ওপরে হামলার ঘটনায় নির্বাচন কমিশন (ইসি) কী পদক্ষেপ নিয়েছে, তা জানতে চেয়েছেন বিদেশি পর্যবেক্ষকেরা।

 

কমিশন এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছে—যারা হামলা করেছেন, তাদের গ্রেফতার করা হয়েছে। হামলার ঘটনায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

 

রোববার পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠক শেষে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান আবেদ আলী।

 

আবেদ আলী বলেন, আগামী নির্বাচনের প্রস্তুতি ও সাম্প্রতিক সময়ের নির্বাচন সম্পর্কে বিদেশি পর্যবেক্ষকেরা জানতে চেয়েছেন। আগামী নির্বাচনে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা আসতে চাইছেন।

 

এ বিষয়ে ইসির বিধিমালা জানতে চেয়েছেন। ইসি আশ্বস্ত করেছে, পর্যবেক্ষকেরা ভোটের আগে-পরেও আসতে পারবেন। কমিশন থেকে কোনো বাধা নেই।

 

আবেদ আলী আরও বলেন, তত্ত্বাবধায়ক সরকার যেহেতু অসাংবিধানিক, সে বিষয়ে (প্রতিনিধি) তাদের কোনো আগ্রহ নেই। তারা বলেছেন, সংবিধানে যেটা আছে, সেটার আলোকেই সুষ্ঠু নির্বাচন হতে পারে।

 

কমিশনের যে আইন আছে, তার যেন সঠিক প্রয়োগ হয়। রাজনৈতিক দলগুলো ও সরকার যেন ইসিকে সাপোর্ট দেয়। এ বিষয়গুলো নিশ্চিত করলে এই কমিশনের অধীনেই সুষ্ঠু নির্বাচন সম্ভব। এটা তারা আশা প্রকাশ করেছেন।

 

সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ও চার নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। প্রতিনিধিদলে জাপানের রাজনৈতিক বিশ্লেষক ও সমাজকর্মী ইউসুকি সুগু এবং চীনের রাজনৈতিক বিশ্লেষক ও সমাজকর্মী এনডি লিন উপস্থিত ছিলেন।

 

এ ছাড়া ইলেকশন মনিটরিং ফোরামের পরিচালক অধ্যাপক ড. মাহফুজুল ইসলাম, অধ্যাপক ড. আবুল কালাম আজাদ ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সহসভাপতি মিজানুর রহমান মজুমদার উপস্থিত ছিলেন।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর