1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
জিএম কাদের দিল্লি যাচ্ছেন
রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:০৬ দিন

জিএম কাদের দিল্লি যাচ্ছেন

  • পোষ্ট হয়েছে : সোমবার, ১৪ আগস্ট, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: এবার দিল্লি সফরে যাচ্ছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের এমপি। ২১ আগস্ট তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। পরদিন ২২ আগস্ট ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে তার বৈঠকের সম্ভাবনা রয়েছে। এছাড়া ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গেও তার বৈঠকের কথা রয়েছে।

 

জাতীয় পার্টির চেয়ারম্যানের বিশেষ দূত ও দলটির আন্তজার্তিকবিষয়ক উপদেষ্টা মাশরুর মাওলা সোমবার যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি জানান, ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণে জিএম কাদের দিল্লি সফরে যাচ্ছেন। ২৩ অক্টোবর তার দেশে ফেরার কথা রয়েছে। মাশরুর মাওলা ছাড়াও পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা ও জিএম কাদেরের সহধর্মিণী শেরিফা কাদের এমপি এই সফরে থাকবেন।

 

এদিকে সোমবার দুপুরে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের সঙ্গে বৈঠক করেন জিএম কাদের। গুলশানে মাশরুর মাওলার বাসভবনে অনুষ্ঠিত এই বৈঠকে আগামী জাতীয় নির্বাচন, নির্বাচনে জাতীয় পার্টির অবস্থানসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় বলে জানা গেছে।

 

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগমুহূর্তে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের দিল্লি সফরের রাজনৈতিক তাৎপর্য অনেক। নানা কারণেই তাই এ সফর গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এর আগে ৬ আগস্ট ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণে দিল্লি সফরে যায় ক্ষমতাসীন আওয়ামী লীগের পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল।

 

এই দলে ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক এমপি, যুগ্মসাধারণ সম্পাদক তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, কেন্দ্রীয় কমিটির সদস্য পরাভীন জামান এবং দলের সংসদ-সদস্য আরমা দত্ত।

 

দিল্লি সফরের সময় আওয়ামী লীগের নেতারা ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরসহ বিজেপির একাধিক শীর্ষ নেতা এবং সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেন।

 

জিএম কাদেরের এবারের সফরের সময়ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর এবং প্রধান নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে বলে দলটির একাধিক সূত্র জানিয়েছে।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর