1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
গুজব প্রতিরোধে বিভিন্ন দেশের অভিজ্ঞতা নেবে ইসি
সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:৪১ রাত

গুজব প্রতিরোধে বিভিন্ন দেশের অভিজ্ঞতা নেবে ইসি

  • পোষ্ট হয়েছে : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গুজব প্রতিরোধে বিভিন্ন দেশের অভিজ্ঞতা নেবে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য অক্টোবরে জর্জিয়ায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক এক সম্মেলনে অংশ নিতে যাচ্ছে ইসি।

সূত্রগুলো জানিয়েছে, আগেও বিভিন্ন সময় নির্বাচনী ব্যবস্থার উন্নয়নে জর্জিয়ার নির্বাচন কমিশন আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়েছে সংস্থাটি।

জানা গেছে, বিভিন্ন দেশের ইলেকশন ম্যানেজমেন্ট বডিগুলো নিয়ে অনুষ্ঠেয় ১১তম ওই সম্মেলনে যোগ দেবে ইসির দুই সদস্যের প্রতিনিধিদল। ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম ম্যানেজার মোহাম্মদ আশরাফ হোসেন প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। আর সদস্য হিসেবে থাকছেন ইসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শাখার সিস্টেম এনালিস্ট মো. মিজানুর রহমান খান।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আইসিটি ও আইসিটির মাধ্যমে নির্বাচনী গুজব সংক্রান্ত সম্মেলনটি জর্জিয়ার বাটুমিতে ২৫-২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। এতে ইউরোপ, এশিয়া, আফ্রিকার নির্বাচন কমিশনগুলোর ১০০ জনের মতো প্রতিনিধি অংশ নেবেন। এছাড়া জাতিসংঘসহ বিভিন্ন উন্নয়ন সহযোগী অংশ নেবে।

জর্জিয়া নির্বাচন কমিশন প্রতিবছর এ সম্মেলনের আয়োজন করে বিভিন্ন সংস্থার সহায়তায়।

ইসির উপসচিব মোহাম্মদ নুরুল আমিন দুই সদস্যের ওই প্রতিনিধিদলের সম্মেলনে অংশ নেওয়া সংক্রান্ত একটি চিঠি ইতোমধ্যে চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে পাঠিয়েছেন। এতে বলা হয়েছে, প্রতিনিধিদলের বিমান ভাড়া বাংলাদেশ নির্বাচন কমিশন বহন করবে। আর স্থানীয় থাকা-খাওয়া ও যাতায়াত ব্যয় বহন করবে জর্জিয়া নির্বাচন কমিশন।

নির্বাচনী গুজব নিয়ে ইতোমধ্যে নানা কর্মসূচি হাতে নেওয়ার কথা ভাবছে কমিশন। সম্প্রতি ফেসবুক ও টিকটকের সঙ্গেও বৈঠক করেছে সংস্থাটি।

ফেসবুকের সঙ্গে বৈঠকের পর নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, যেসব অপপ্রচার হয়, সেই অপপ্রচারগুলো কীভাবে রোধ করা যায়। বিশেষ করে ঘৃণাত্মক মন্তব্য, সাম্প্রদায়িকতা বা অন্যান্য যেসব ভায়োলেশন হয়, সেগুলো তারা ডিলিট করবে, রিমুভ করে দেবে, ব্লক করবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধুমাত্র নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন কনটেন্টের বিষয়ে এমন পদক্ষেপ নেওয়া হবে। তফসিল ঘোষণার পর এ কার্যক্রম শুরু হবে।

ইতোমধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, আগামী নভেম্বরের প্রথমার্ধে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হবে।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর