1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
পোষা মাছের জন্য $300,000 পর্যন্ত অর্থ প্রদান করছে - কেন?
বুধবার, ০১ মে ২০২৪, ১১:৩৫ রাত

পোষা মাছের জন্য $300,000 পর্যন্ত অর্থ প্রদান করছে – কেন?

  • পোষ্ট হয়েছে : মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: কিন্তু এশিয়ান অভিজাতদের জন্য, একটি বিরল বিদেশী মাছ একটি লোভনীয় স্ট্যাটাস সিম্বল এবং চারপাশের আবেশে পরিণত হয়েছে।

 

“দ্য ড্রাগন বিহাইন্ড দ্য গ্লাস: এ ট্রু স্টোরি অফ পাওয়ার”-এর লেখক এমিলি ভয়েটের মতে, তার ঝলকানি আঁশ এবং পাতলা শরীরের জন্য পুরস্কৃত, এশিয়ান অ্যারোওয়ানা হল বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল জলজ প্রাণীদের মধ্যে একটি, যার কিছু $300,000 পর্যন্ত লাভের গুজব রয়েছে। , আবেশ, এবং বিশ্বের সবচেয়ে কাঙ্ক্ষিত মাছ।” যদিও ছয়টি পরিসংখ্যানে সকলের দাম নেই, সিঙ্গাপুরে একজন তরুণ অ্যারোওয়ানার দাম $300 হতে পারে, যেখানে বিরল প্রাপ্তবয়স্ক সাদা অ্যালবিনোর দাম $70,000 বা তার বেশি হতে পারে।

 

অ্যারোওয়ানা, “ড্রাগন ফিশ” নামেও পরিচিত, এটি সাধারণ পোষা মাছ নয়। এগুলি দক্ষিণ পূর্ব এশিয়া জুড়ে প্রজনন করা হয় এবং প্রায় তিন ফুট লম্বা হতে পারে (একটি স্নোশুয়ের আকার সম্পর্কে)। কিছু মালিক মাছের প্রতি এতটাই আকৃষ্ট যে তারা পোষা প্রাণীর প্লাস্টিক সার্জারির জন্য অর্থ ছিটিয়ে দিচ্ছে — একটি আইলিফটের জন্য $90 এবং একটি চিবুকের কাজের জন্য $60৷

 

অনেকে এমনকি বিশ্বাস করেন যে মাছ সৌভাগ্য এবং সম্পদ নিয়ে আসে। ট্যাঙ্ক থেকে লাফ দিতে এবং মালিকদের খারাপ ব্যবসায়িক উদ্যোগ এবং অন্যান্য বিপদের বিরুদ্ধে সতর্ক করার জন্য অরোওয়ানা তাদের জীবন উৎসর্গ করার গল্প প্রচুর।

 

বিপন্ন প্রজাতি আইন দ্বারা সুরক্ষিত, এশিয়ান অ্যারোওয়ানা বন্য থেকে প্রায় নিঃশেষ হয়ে গেছে। 1975 সালে, 183টি দেশ একটি বিরল প্রজাতি হিসাবে শ্রেণীবদ্ধ করে এবং আন্তর্জাতিক বাণিজ্য থেকে মাছ নিষিদ্ধ করে একটি চুক্তি স্বাক্ষর করে। আজ অবধি, এটি আইনত মার্কিন যুক্তরাষ্ট্রে আনা যায় না।

 

চুক্তিটি মাছকে একটি বিলাসবহুল পণ্যে রূপান্তরিত করতে সাহায্য করেছিল। কিন্তু অ্যারোওয়ানার আবেশ বেড়ে যাওয়ার সাথে সাথে কিছু শহর জুড়ে সহিংসতা বৃদ্ধির সাথে সাথে একটি সমৃদ্ধ কালো বাজারের আবির্ভাব ঘটে। সিঙ্গাপুর, যা সর্বনিম্ন অপরাধের হারগুলির মধ্যে একটি, একবার এক সপ্তাহে চারটি অ্যারোওয়ানা চুরির অভিজ্ঞতা অর্জন করেছিল। সেই ডাকাতির এক সময়, চোর একজন বয়স্ক মহিলাকে ঘুষি মেরেছিল যখন সে তার মাছ বালতিতে ঝুলিয়ে রেখেছিল।

 

মালয়েশিয়ায়, একটি মহিলার বাড়ি থেকে পাঁচটি অ্যারোওয়ানা চুরি হয়েছে বলে জানা গেছে এবং একটি পৃথক ঘটনায়, এক অ্যাকোয়ারিয়াম মালিককে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছিল এবং মাছের প্রায় মাথা কেটে ফেলা হয়েছিল। মাছের সৌন্দর্য প্রতিযোগিতায়, সশস্ত্র রক্ষীরা বিরল জাতগুলোকে নিয়ে যায়।

 

1980-এর দশকের শেষের দিকে বিধিনিষেধ শিথিল করা হয়েছিল যাতে কৃষিজাত আরোওয়ানার ব্যবসার অনুমতি দেওয়া হয় যাদের পিতামাতাও বন্দী অবস্থায় জন্মগ্রহণ করেছিলেন। 2000-এর দশক পর্যন্ত ক্যাপটিভ-ব্রিড অ্যারোওয়ানার বিক্রয় বিকাশ লাভ করেছিল। কিন্তু 2012 সালে, প্রজননকারীরা বাজারে প্লাবিত হওয়ায় দামগুলি উল্লেখযোগ্যভাবে কমে যায়। সিঙ্গাপুরের প্রজননকারীরা বলছেন যে এরপর থেকে লাল অ্যারোওয়ানার দাম এক তৃতীয়াংশ কমেছে।

 

তবে চাহিদা এখনও বেশি। বিপন্ন প্রজাতির আন্তর্জাতিক বাণিজ্যের কনভেনশন অনুসারে, যা অ্যারোওয়ানার আইনি রপ্তানি ট্র্যাক করে, 2016 সালে 200,000 টিরও বেশি বাণিজ্য রেকর্ড করা হয়েছিল, 2006 সালের তুলনায় তিনগুণ বেশি। বেশিরভাগই ইন্দোনেশিয়া বা মালয়েশিয়া থেকে এসেছে এবং চীনা অ্যাকোয়ারিয়ামে শেষ হয়েছে।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর