1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
আজ ভোট ঘিরে ৪৮ ঘণ্টার হরতাল শুরু
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৪৯ রাত

আজ ভোট ঘিরে ৪৮ ঘণ্টার হরতাল শুরু

  • পোষ্ট হয়েছে : শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪

প্রথমবার্তা, প্রতিবেদক:  সরকারের পদত্যাগের একদফা এবং ভোট বর্জন ও অসহযোগ আন্দোলনের অংশ হিসাবে দেশব্যাপী টানা ৪৮ ঘণ্টার হরতাল আজ থেকে শুরু হচ্ছে। বিএনপি ও মিত্রদের ডাকা এ কর্মসূচি ভোর ৬টা থেকে ভোটের পরদিন সোমবার ভোর ৬টা পর্যন্ত চলবে। ভোট ঘিরে এ কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালনের জন্য নেতাকর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে।

 

কর্মসূচি সফলে কেন্দ্রীয়সহ জেলার নেতাদের পাশাপাশি সম্ভাব্য প্রার্থীদের থাকতে হবে নিজ এলাকায়। জনগণ কেন ভোট দিতে যাবেন না তা তাদের বোঝাবেন তারা। কোনো ধরনের সহিংসতা বা নাশকতা সামনে পড়লে তা মোবাইলে ভিডিও করে কেন্দ্রে পাঠাতে বলা হয়েছে।

 

এছাড়া নেতাকর্মীদের ওপর আক্রমণ হলে তা কৌশলে মোকাবিলাসহ আরও বেশকিছু দিকনির্দেশনা সাংগঠনিক জেলায় পাঠানো হয়েছে। যুগপৎ আন্দোলনে না থাকলেও একই কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালনে নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়েছে জামায়াতে ইসলামীও।

 

এদিকে হরতাল সামনে রেখে শুক্রবার সন্ধ্যায় নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি পিকআপে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

 

বিএনপি ও সমমনা দলগুলোর নেতারা জানান, একতরফা নির্বাচন হচ্ছে তা তারা প্রমাণ করতে পেরেছেন। এখন কেন্দ্রে ভোটার অনুপস্থিতির বিষয়টি নিশ্চিত করতে চান। এজন্য অতীতের মতো শান্তিপূর্ণ হরতাল কর্মসূচির মধ্যেই তারা ভোটারদের ভোট বর্জনের আহবান জানিয়ে লিফলেট বিতরণ করবেন।

 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, আন্দোলনকে বিপথগামী করার জন্য, বিভ্রান্তি সৃষ্টি করার জন্য সরকার নিজেই বেশ কিছু ঘটনা ঘটিয়ে তার দায় বিরোধীদের ওপর চাপানোর চেষ্টা করেছে। এখনো সেই অপচেষ্টা চলছে। আমরা শুধু শান্তিপূর্ণভাবে নির্বাচন বর্জন করার আহবান জানাচ্ছি। আর কোনো আহবান আমাদের নাই। তাই কোনো ঘটনা ঘটলে তার দায় আমাদের নেই। নির্বাচন বর্জন করার আইনগত অধিকার আমাদের আছে। যারা ভোট বর্জন করবে তারা আমাদের আহবান শুনবে। এর বাইরে অন্য যা করবে সেটা তাদের (সরকার) হুকুমে করবে, আমাদের হুকুমে নয়।

 

তিনি আরও বলেন, আওয়ামী লীগ নিজেরা নিজেরা নির্বাচন করছে, বিরোধী দল এই নির্বাচনে তো নেই। এরপরও ভোটকে কেন্দ্র করে কয়েকজন মানুষ মারা গেল, অনেকে আহত হলো, অনেক জায়গায় অগ্নিসংযোগ হয়েছে, বাড়িঘর আক্রমণ হয়েছে-সেটা কে বলবে? বিএনপি এই নির্বাচনের মধ্যে নেই বা যারা বিরোধী দল তারা নির্বাচন প্রক্রিয়ার মধ্যে নেই। আমরা স্রেফ বলছি, জনগণের কাছে এই নির্বাচন একটা প্রহসন। এটা অর্থহীন নির্বাচন। দয়া করে কেউ জড়িত হবেন না। কারণ এটা একটা অপরাধমূলক তৎপরতা, এটাতে জড়িত হওয়া অপরাধ।

 

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আসনগুলো নির্বাচনের আগেই ভাগাভাগি হয়ে গেছে। বিরোধীদের নির্বাচন বর্জনের চাপ সামলাতে এবং এ নির্বাচনকে প্রতিদ্ব›িদ্বতামূলক দেখাতে ডামি প্রার্থী দাঁড় করানো হয়েছে। যে বা যারা নির্বাচনে জিতুক না কেন, তাদের সবাই হবে ক্ষমতাসীন দলের লোক। কেন ভোটাররা কেন্দ্রে গিয়ে ভোট দেবেন? জনগণ গণতন্ত্র, স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় ভোট বর্জন করবে।

 

এদিকে হরতাল সফলে নেতাকর্মীদের পাশাপাশি দেশবাসীর প্রতি আহবান জানিয়েছে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণঅধিকার পরিষদ, গণফোরাম (মন্টু) ও পিপলস পার্টি, লেবার পার্টিসহ সমমনারা।

 

ভোটের দিন দেশব্যাপী সকাল-সন্ধ্যা গণকারফিউয়ের কর্মসূচিও দিয়েছে ১২ দলীয় জোট। জোটের মুখপাত্র ও বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম বলেন, ‘দেশবাসী মনে করে আওয়ামী লীগের অধীনে নির্বাচন হয় না, জনগণের সঙ্গে প্রতারণা করা হয়। দেশ ও সার্বভৌমত্ব রক্ষায় অবিলম্বে নির্বাচন স্থগিত করে এ সরকারের পদত্যাগ করা জরুরি।’

 

এছাড়া ভোটের দিন গণকারফিউ পালনের আহবান জানিয়েছে নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদও।

 

এক বিবৃতিতে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান বলেন, ‘৭ জানুয়ারি নির্বাচনের নামে একটি প্রহসনের নাটক মঞ্চস্থ হতে যাচ্ছে। এই নির্বাচনের প্রতি জনগণের কোনো আগ্রহ নেই। জনগণকে বলব-নির্বাচনে ভোটদান থেকে বিরত থাকুন। হরতাল সফল করুন।’

 

ভোটের দিন ‘লকডাউন’ কর্মসূচির ডাক দিয়েছে আমার বাংলাদেশ পার্টি-এবি পার্টি। নির্বাচনের দিনকে দেশ ও জাতির জন্য গভীর অন্ধকারাচ্ছন্ন ‘কালো দিন’ অভিহিত করে সকাল-সন্ধ্যা নিজ নিজ ঘরে অবস্থান করে ‘স্বেচ্ছায় প্রতিবাদী লকডাউন’ কর্মসূচি পালন করার আহবান জানান দালটির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু।

 

ফতুল্লায় পিকআপে আগুন : নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, দুর্বৃত্তরা সন্ধ্যায় ফতুল্লার পঞ্চবটিসংলগ্ন বন বিভাগের অফিসের সামনে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কে একটি পিকআকে আগুন দেয়। পথচারীরা ছুটে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। খবর পেয়ে ফতুল্লা মডেল থানা থেকে পুলিশ সদস্যরা ঘটনাস্থলে যান।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আজম মিয়া জানান, অগ্নিসংযোগে জড়িত দুর্বৃত্তদের ধরতে কাজ করছে পুলিশ।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর