1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
নানা তথ্য তুলে ধরেছে বিএনপি ‘সাজানো নির্বাচন’ সম্পর্কে
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:০৭ রাত

নানা তথ্য তুলে ধরেছে বিএনপি ‘সাজানো নির্বাচন’ সম্পর্কে

  • পোষ্ট হয়েছে : শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪

প্রথমবার্তা, প্রতিবেদক: ঢাকায় সফররত কমনওয়েলথ নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছে বিএনপি। এতে ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সরকারের বিরুদ্ধে নানা তথ্য-উপাত্ত তুলে ধরেছে নির্বাচন বর্জন করা দলটি।

 

কিভাবে সরকার আসন ভাগাভাগি করেছে, কেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর সঙ্গে দলটির নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন এবং এখন কিভাবে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে হুমকি-ধমকি দিয়ে ভোটার উপস্থিতি বাড়ানোর চেষ্টা চালাচ্ছে-তা কমনওয়েলথ প্রতিনিধিদলকে জানানো হয়েছে।

 

শুক্রবার বিকাল সোয়া ৫টা থেকে পৌনে ৭টা পর্যন্ত এই বৈঠক হয়। জ্যামাইকার সাবেক প্রধানমন্ত্রী অরিতি ব্র“স গোল্ডিং নেতৃত্বাধীন ১০ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করে বিএনপি।

 

জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বিএনপির ১০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। প্রতিনিধিদলে আরও ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক হুমায়ুন কবির, মানবাধিকারবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ।

 

দলের গুরুত্বপূর্ণ এক নেতা বলেন, কমনওয়েলথের সঙ্গে বিএনপির প্রতিনিধিদলের এ বৈঠকটি ভার্চুয়ালি হয়। অপর এক নেতা বলেন, নির্বাচনের নামে যে প্রহসন হচ্ছে তা তুলে ধরা হয়েছে। নির্বাচন ঘিরে সহিংসতা, বিরোধী দলের আন্দোলন দমাতে সরকার ও পুলিশের ভ‚মিকা এবং বিএনপির চলমান আন্দোলন ও অসহযোগ আন্দোলন আহবানের বিষয়টি প্রতিনিধিদলকে অবহিত করা হয়।

 

দলীয় সূত্রে জানা গেছে, বৈঠকে বিএনপি নেতারা বলেন, নির্বাচনে কোনো বিরোধী দল নেই। সরকার ও অন্যান্য দল নিজেদের মধ্যে আসন ভাগাভাগি করেছে, যা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এই সাজানো নির্বাচনের বিষয়ে বিএনপি প্রতিবাদ জানাতে শান্তিপূর্ণ আন্দোলন করছে। কিন্তু বিএনপির আন্দোলন দমাতে নির্বাচনের সময়ে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

 

বৈঠকে উপস্থিত আরেকজন নেতা বলেন, নির্বাচন কমিশনের ভ‚মিকার বিষয়টি আলোচনায় এসেছে। আমরা বলেছি, ইসি সরকারের ক্রীড়নক হিসাবে কাজ করছে। পাতানো নির্বাচন আয়োজনে সরকার ও ইসি এক হয়ে কাজ করছে। এর আগে ২৭ ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করে বিএনপি।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর