1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
চিলিতে ভয়াবহ দাবানলে নিহত সংখ্যা বেড়ে ৯৯ জনে দাঁড়িয়েছে
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:১৮ দিন

চিলিতে ভয়াবহ দাবানলে নিহত সংখ্যা বেড়ে ৯৯ জনে দাঁড়িয়েছে

  • পোষ্ট হয়েছে : সোমবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৪

চিলিতে ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৯৯ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া এখনও শত শত মানুষ নিখোঁজ রয়েছেন। দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চিলির ভালপারাইসো অঞ্চলে দাবানলে অন্তত ৯৯ জন নিহত হয়েছেন বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। দেশটির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক জরুরি অবস্থা ঘোষণা করে বলেছেন, পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় সব ব্যবস্থা করবেন তিনি।

এদিকে চিলির আবাসন মন্ত্রণালয় জানিয়েছে, দাবানলে ৩ হাজার থেকে ৬ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া দাবানল ছড়িয়ে পড়ার পর গত শনিবার ভিনা ডেল মার, লিমাচে, কুইলপু এবং ভিলা আলেমনায় কারফিউও জারি করা হয়।

তিনি বলেন, আমি আমার প্রতিবেশীকে সাহায্য করার চেষ্টা করছিলাম। কিন্তু পরে বুঝতে পারি, দাবানলে আমার নিজের বাড়িটিও জ্বলতে শুরু করেছে। আমাদের ওপর ছাই বৃষ্টি হচ্ছিল। আমার প্রতিবেশী এই আগুনে মারা গেছে কারণ আমরা তাকে বের করতে পারিনি।

চিলির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেন, ভয়াবহ এই দাবানলে দেশটির ৪৩ হাজার হেক্টরেরও বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা এবং প্রবল বাতাসের কারণে এই দাবানল আরও তীব্র রূপ ধারণ করেছে। তাপমাত্রা ইতোমধ্যে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে।

ভালপারাইসো অঞ্চলের অনেক অংশে আকাশ দাবানলের কারণে কালো ধোঁয়া ছেয়ে গেছে। চিলিতে প্রায় ১০ লাখ মানুষ বাস করে। দাবানল ছড়িয়ে পড়ার পর অগ্নিনির্বাপক কর্মীরা হেলিকপ্টার এবং ট্রাক ব্যবহার করে আগুন নেভানোর জন্য লড়াই করছেন।

 

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর