1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : prothombarta :
আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ল
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২৩ রাত

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ল

  • পোষ্ট হয়েছে : বুধবার, ৩০ নভেম্বর, ২০২২
incometax2022_prothombarta

প্রথমবার্তা, প্রতিবেদক: ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর বিবরণী জমা বা আয়কর রিটার্ন দেওয়ার সময় এক মাস বাড়ানো হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত রিটার্ন জমা দিতে পারবেন করদাতারা।

আজ বুধবার জাতীয় আয়কর দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে এ কথা জানিয়েছেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। বিভিন্ন মহল থেকে সময়সীমা বাড়ানোর দাবি ওঠায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান এনবিআর কর্মকর্তারা।

গতকাল মঙ্গলবার এনবিআর চেয়ারম্যানের কাছে এ বিষয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিআই চিঠি পাঠায়। সম্প্রতি অর্থনৈতিক মন্দার কারণে অনেকেই আয়কর জমা দিতে পারছেন না উল্লেখ করে এর মেয়াদ বাড়ানোর আবেদন জানায় সংগঠনটি।

করদাতাদের সেবা গ্রহণ ও রিটার্ন দাখিলের সুবিধার্থে গত ১ নভেম্বর থেকে শুরু হয় করসেবা মাস। সেদিন থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এনবিআরে জরিমানা ছাড়াই আয় ও সম্পদের বিবরণী জমা দেওয়ার নির্ধারিত সময় ছিল।

এনবিআর সূত্র জানায়, গত ১ জুলাই থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ২০ লাখের বেশি আয়কর রিটার্ন জমা পড়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪২ শতাংশ বেশি।

বর্তমানে দেশে ৮২ লাখের বেশি নিবন্ধিত করদাতা আছেন। এনবিআর প্রত্যাশা করছে, আয়কর জমা দেওয়ার সংখ্যা বাড়বে। কারণ ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ৫ লাখ টাকার বেশি ঋণ নেওয়াসহ ৩৮টি সেবা নিতে এখন আয়কর রিটার্নের প্রমাণপত্র জমা দেওয়া বাধ্যতামূলক।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর

দেখুন ৫০ কোম্পানির ইপিএস

  • ৫ ফেব্রুয়ারী ২০২৩