আজ ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

নিম্নবর্ণ শিক্ষককে নোটিশ উচ্চবর্ণ শিক্ষকের পাত্রে পানি খাওয়ায়!

প্রথমবার্তা প্রতিবেদক:   শিরোনাম পড়ে আশ্চর্য হওয়ার প্রয়োজন নেই। উচ্চবর্ণের এক প্রধান শিক্ষক নিন্মবর্ণের শিক্ষককে তার পাত্রে পানি খাওয়ার অপরাধে নোটিশ প্রধান করার মত খবর পাওয়া গেছে। ঘটনাটি ভারতের গুজরাতের একটি স্কুলের ঘটনা।

 

 

 

 

 

জানা যায়, এক তথাকথিত ‘নিম্নবর্ণের’ শিক্ষককে পানি পান করার জন্য নোটিশ দেন ওই স্কুলের প্রধান শিক্ষক। ওই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তিনি ‘উচ্চবর্ণের’ শিক্ষকদের পাত্রে পানি খেয়েছেন।

 

 

 

 

 

এদিকে বছর দুয়েক আগে ওই স্কুলে শিক্ষক হিসেবে যোগ দেন কানহাইয়ালাল বারাইয়া (৪৬)। চলতি বছরে জুলাই মাসের ৩ তারিখ প্রধান শিক্ষক মানসঙ্গ রাঠৌর একটি নোটিস ধরান তাঁকে। অভিযোগ, সেখানে লেখা ছিল, আপনি বাল্মীকি সম্প্রদায়ের মানুষ।

 

 

 

 

 

উচ্চবর্ণের শিক্ষকদের জন্য রাখা পাত্র থেকে জল পান করবেন না।কানহাইলাল বারাইয়া এই নোটিশ পাওয়ার কিছুদিন পর সিদ্ধান্ত নেন বিষয়টি নিয়ে তিনি আইনের দ্বারস্থ হবেন। সেই মতো ১৪ অগস্ট চোটিলা থানায় এফআইআর দায়ের করেন প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

 

 

 

 

 

 

বছর দু’য়েক আগে এই স্কুলে যোগ দেওয়ার পর থেকেই থেকেই প্রধান শিক্ষক তাঁর বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর চেষ্টা করে যাচ্ছেন। কিন্তু পড়ুয়াদের কথা ভেবে তিনি চুপ করেছিলেন বলে জানিয়েছেন কানহাইয়ালাল।

এই পোস্টটি আমাদের সোশাল মিডিয়াতে শেয়ার করুন