আজ ২৫শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ

প্রতি আড়াই মিনিটে একজনের মৃত্যু, নিউইয়র্কে বিভীষিকাময় পরিস্থিতি

প্রথমবার্তা, প্রতিবেদক:  মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছেই। এরই মধ্যে সেখানে মৃত্যু হয়েছে দুই হাজার নয়শ ৩৫ জনের।

 

 

 

 

গত ২ থেকে ৩ এপ্রিলে ২৪ ঘণ্টার মধ্যে পাঁচশ ৬২ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। যা এক দিনে সর্বোচ্চ।  নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো জানিয়েছেন, ওই সময়ের মধ্যে প্রতি আড়াই মিনিটে মৃত্যু হয়েছে  একজন করোনা আক্রান্ত রোগীর।

 

 

 

 

 

গোটা আমেরিকার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা নিউইয়র্কের। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এখনো পর্যন্ত গোটা আমেরিকায় মৃত্যু হয়েছে সাত হাজারের বেশি মানুষের।

 

 

 

 

তার মধ্যে দুই হাজার নয়শ ৩৫ জনই নিউইয়র্কের। পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। গোটা আমেরিকায় আক্রান্তের প্রায় অর্ধেক সংখ্যা উঠে এসেছে এই নিউইয়র্ক থেকেই। যুক্তরাষ্ট্রে এই মুহূর্তে আক্রান্ত দুই লাখ ৭৮ হাজার। সেখানে নিউইয়র্কের আক্রান্তের সংখ্যা এক লাখ দুই হাজার আটশ ৬৩।

 

 

 

 

 

এক দিকে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে, মৃত্যুও ঠেকানো যাচ্ছে না; এমন পরিস্থিতিতে চিকিত্সা সরঞ্জামের আকাল নিউইয়র্কের পরিস্থিতিতে আরো সঙ্কটময় করে তুলেছে।

 

 

 

 

 

এবিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন কুয়োমো। তিনি বলেন, ‘অত্যন্ত সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। এই পরিস্থিতিকে দ্রুত স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনার চেষ্টা চালানো হচ্ছে।’

 

 

 

 

 

যেভাবে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে শহরে, তাতে ভেন্টিলেশন সিস্টেমের জোগান দেওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিকে নিয়ন্ত্রণের বাইরে যেতে দেওয়া যাবে না বলেও মন্তব্য করেন কুয়োমো। সূত্র : আনন্দবাজার।

এই পোস্টটি আমাদের সোশাল মিডিয়াতে শেয়ার করুন