আজ ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই জুলাই, ২০২০ ইং

‘চলো ঈদে হাসি একসাথে’ স্লোগানে ছিন্নমূলদের পাশে মাঞ্জা গ্রুপ

প্রথমবার্তা, প্রতিবেদকঃ  চলো ঈদে হাসি একসাথে- স্লোগানে নিয়ে ছিন্নমূল মানুষদের পাশে দাঁড়িয়েছে মাঞ্জা গ্রুপ। ছিন্নমূল মানুষদের সাথে ঈদের খুশি ভাগাভাগি করতেই এই উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

 

সোমবার পুরান ঢাকায় এই ঈদের দিনে পোলাও, মাংস আর মিষ্টিমুখ করার জন্য জর্দ্দা রান্না করে প্রায় ২০০ ছিন্নমূলদের মাঝে খাবার প্যাকেট উপহার দিয়েছে মাঞ্জা গ্রুপ। তাদের এই কার্যক্রমের নাম দেওয়া হয়েছে “চলো ঈদে হাসি একসাথে”।

 

করোনা মহামারীর শুরু থেকে নিন্মবিত্ত, অসহায় ও ছিন্নমূল মানুষের পাশে নিজেদের সর্বোচ্চ দিয়ে সহযোগিতা করে আসছে পুরাণ ঢাকার বারজন বন্ধুর সংগঠন মাঞ্জা গ্রুপ।

 

তারই ধারাবাহিকতায় ঈদের দিন যেন আর দশজন স্বচ্ছল মানুষের মতো এই ছিন্নমূল মানুষেরাও একটু ভালো খেয়ে নিজের অন্তরকে তৃপ্তি দিতে পারে, যেন ক্ষণিকের জন্য হলেও ঈদের আনন্দে আনন্দিত হতে পারে সেই আশায় মাঞ্জা গ্রুপ তাদের হাতে ঈদের খাবার প্যাকেট তুলে দিয়েছে।

 

এ ছাড়া প্রায় ১৫০ নিন্মবিত্ত পরিবারের মাঝে তারা ঈদের বাজার তুলে দিয়েছে। যার মধ্যে ছিলো সেমাই, দুধ, চিনি, পোলাওয়ের চাল, মুরগি, তেল, লবণ, পেঁয়াজ, আলু ও সাবান।

 

এর বাইরেও নিন্মবিত্ত পরিবারের ০-১২ বছর বয়সী ৫০ জন শিশুদের মাঝে ঈদের নতুন জামা উপহার দিয়ে শিশুদের মনে ঈদের আনন্দ পৌঁছে দিয়েছে মাঞ্জা। এ বছর নিজেরা ঈদে কোনো নতুন জামা না নিয়ে সেই টাকা দিয়ে এই শিশুদের মুখে হাসি ফুটাতে পেরে মাঞ্জা গ্রুপের প্রত্যেকটি সদস্য পরম আনন্দিত।

 

স্বচ্ছল ও বিত্তবান মানুষদের মতো নিন্মবিত্ত দুস্থ মানুষরাও যেন ঈদুল ফিতরের দিন নিজের পরিবারের সাথে হাসি আনন্দে উদযাপন করতে পারে সেই প্রয়াসে তাদের এই মহৎ উদ্যোগ।

 

২০০৯ সালের ১৪ জানুয়ারি সাগর, সৈকত, দিগন্ত, প্রান্ত, আকাশ, নোমান, আবীর, রিফাত, সম্রাট, গালীব, রবিন ও রায়হান এই বারোজনের অটুট বন্ধনে গড়ে ওঠে মাঞ্জা গ্রুপ।

 

করোনা মহামারীতে তাদের এই কাজে তাদের সাথে নিরলস স্বেচ্ছাসেবী শ্রম দিয়ে যাচ্ছে হিমেল, প্লাবন, সাজ্জাদ, রাজ, সিফাত, হৃদয়, অমি, সিলভা, ইমন, পার্থ, মিজান, হাসান ও মিহাদসহ আরো অনেকে।

 

বৈশ্বিক এই মহামারী থেকে যতদিন পর্যন্ত বাংলাদেশ মুক্ত না হবে, ততদিন পর্যন্ত তারা তাদের এই ধরনের সহযোগিতামূলক কার্যক্রম চালিয়ে যাবে এমনটাই মাঞ্জা’র প্রত্যাশা।

এই পোস্টটি আমাদের সোশাল মিডিয়াতে শেয়ার করুন