আজ ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই জুলাই, ২০২০ ইং

ব্যক্তিগত গাড়ি ব্যবহারে করণীয় করোনা মোকাবিলায়

প্রথমবার্তা, প্রতিবেদকঃ  কোথাও যাওয়ার পূর্বে ব্যক্তিগত গাড়িতে সুরক্ষা সরঞ্জাম যেমন, মাস্ক, গ্লাভস ও জীবাণুনাশক রাখতে হবে। গাড়ীর ভেতর পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে এবং চলাচলের সময় গাড়ির জানালা খোলা রাখতে হবে যেন বায়ু চলাচল করতে পারে।

 

ব্যক্তিগত সুরক্ষা এবং স্বাস্থ্যবিধির (যেমন হাঁচি, কাঁশি দেওয়ার সময় মুখ টিস্যু দিয়ে ঢাকা কিংবা কনুইয়ের ভাঁজে হাঁচি দেওয়া) ব্যাপারে সচেতন হতে হবে।জনসাধারনের মাঝে থেকে গাড়িতে আসার পূর্বে চালক এবং যাত্রীকে সময়মত জীবাণুনাশক দিয়ে হাত পরিষ্কার করতে হবে।

 

যদি কোনো যাত্রীর সন্দহজনক উপসর্গ, যেমন সর্দি বা জ্বর থাকে, সেক্ষেত্রে গাড়ির সকলের জন্য মাস্ক পড়া বাধ্যতামূলক। যাত্রী গাড়িতে ওঠার পর ভেন্টিলেশন রক্ষার্থে গাড়ির সকল জানালা খুলে দিতে হবে। সন্দেহজনক উপসর্গ থাকা ব্যক্তিটি যে সকল বস্তুর সংস্পর্শে এসেছিলেন (যেমন দরজার হাতল, গাড়ির সিট ইত্যাদি) জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে।

 

তার সাথে শীতাতপ নিয়ন্ত্রক ব্যবস্থা ও পরিষ্কার করতে হবে।যাত্রী যদি বমি করে, সেই ক্ষেত্রে (Disposable Absorbant material.) নিষ্পত্তিযোগ্য শোষণকারি উপাদান যাতে জীবাণুনাশক (ক্লোরাইডযুক্ত জীবাণুনাশক) দেওয়া বা জীবাণুনাশক টিস্যু দিয়ে ঢেকে ফেলে দিতে হবে। তারপর উক্ত জায়গা পর্যাপ্ত জীবাণুনাশক দিয়ে ধুয়ে পরিষ্কার করতে হবে।

 

এই পোস্টটি আমাদের সোশাল মিডিয়াতে শেয়ার করুন