আজ ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই জুলাই, ২০২০ ইং

এক শর্টফিল্মে ২১ দেশের লকডাউনের চিত্র

প্রথমবার্তা, প্রতিবেদকঃ করোনা ভাইরাস মোকাবিলায় ২০২০ সালের শুরু থেকে বিশ্বের নানা দেশে লকডাউন শুরু হয়। মানুষ নিজ ঘরেই বন্দি হয়ে পড়েন। জানালা দিয়ে বাইরের দৃশ্য দেখে অনেকে সময় পার করছেন। আর এ বিষয়টি নিয়ে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘উইন্ডোজ ২০: লকডাউন এডিশন’।

এ বছরের এপ্রিল থেকে -‘উইন্ডোজ ২০: লকডাউন এডিশন’র নির্মাণ শুরু হয়। ছবিটির জন্য চিত্রগ্রহণ করেছেন আমেরিকা, স্পেন, ইটালি, ফ্রান্স, জার্মানি, ইংল্যান্ড, তুরস্ক, ইরান, চীন,বেলজিয়াম, কানাডা, সুইজারল্যান্ড, ভারত, অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, গ্রীস, নেপাল, সৌদি আরব, চেক রিপাবলিক, লাটভিয়া এবং বাংলাদেশের ৫৯ জন পেশাদার এবং সৌখিন চিত্রগ্রাহক।

বাংলা ভাষায় নির্মিত ‘উইন্ডোজ ২০: লকডাউন এডিশন’-এ ইংরেজি সাবটাইটেল ব্যবহার করা হয়েছে। ছবিটির দৈর্ঘ্য ১১ মিনিট।পরিচালক রাকিব জানান, চিত্রগ্রাহকদের সবাই করোনাভাইরাসের শিকার হয়ে শীর্ষের দিকে থাকা ২১টি দেশের নাগরিক এবং সবাই লকডাউনের কারণে গৃহবন্দী। তিনি বলেন, ‘তাদের ক্যামেরার ভাষায় ফুটে উঠেছে বাইরের জগৎটাকে দেখার ব্যাকুলতা, অস্থিরতা এবং তাদের মানসিক অবস্থার প্রতিচ্ছবি।’

 

‘উইন্ডোজ ২০: লকডাউন এডিশন’ অনলাইনে মুক্তি পাচ্ছে শুক্রবার (২৯ মে)। রাত ১০টায় পরিচালকের ইউটিউব চ্যানেল ‘রাকিবুল হাসান’ এবং ফেসবুক পেইজ ‘ফিল্ম উইথআউট ফিল্ম’-এ দেখা যাবে।

পরিচালক রাকিবুল হাসান ইতোপূর্বে তিনটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এবং শতাধিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র-ডকুমেন্টারি-টিভি প্রোডাকশন নির্মাণ করেছেন। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘ফিল্ম এন্ড টেলিভিশন’ বিভাগের শিক্ষক এবং বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম-এর সাধারণ সম্পাদক।

এই পোস্টটি আমাদের সোশাল মিডিয়াতে শেয়ার করুন