আজ ২৬শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ১০ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ

অক্সফোর্ডের হাইড্রোক্সিক্লোরোকুইনের ট্রায়াল অব্যাহত রাখার সিদ্ধান্ত

প্রথমবার্তা, প্রতিবেদকঃ অ্যান্টি-ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের ট্রায়াল বন্ধ করেনি ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশের পরও করোনা রোগীদের ওপর মঙ্গলবার থেকে হাইড্রোক্সিক্লোরোকুইনের ট্রায়াল অব্যাহত রাখার অনুমতি দেয় যুক্তরাজ্যের ওষুধ পর্যবেক্ষক অধিদপ্তর থেকে ন্যাশনাল হেলথ সার্ভিস।

 

গত এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসুস এই ওষুধের সব ধরনের ট্রায়াল বন্ধের নির্দেশ দেন। গেব্রিয়াসুস জানান, পূর্ব-সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে ওষুধটির ব্যবহার তারা বন্ধ রাখতে চাইছেন।

 

তিনি বলেন ‘এক্সিকিউটিভ গ্রুপ থেকে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার আপাতত বন্ধ রাখা হচ্ছে। সেফটি মনিটরিং বোর্ড থেকে ডেটা পর্যবেক্ষণের পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

 

গেব্রিয়াসুস বলেন, কভিড-১৯ রোগীদের ক্ষেত্রে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ কতটা নিরাপদ, তার পর্যালোচনা চলছে, তার আগ পর্যন্ত বিশ্ব সংস্থার নির্বাহীরা এই ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

 

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ওষুধটির পক্ষে কথা বলতে থাকায় অনেক দেশ ট্রায়াল শুরু করে। যুক্তরাষ্ট্রে সাড়ে দশ হাজারের বেশি রোগীকে এই ট্রায়ালে যুক্ত করা হয়েছে।

 

এই ওষুধ ব্যবহারে নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়ার পাশাপাশি অনেক দেশের গবেষণায় কয়েক জনের মারা যাওয়ার খবরও এসেছে। কিন্তু ট্রাম্প বারবার এর পক্ষে সাফাই গাইতে থাকেন।

এই পোস্টটি আমাদের সোশাল মিডিয়াতে শেয়ার করুন