আজ ২৬শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ১০ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ

যেসব নিয়ম করোনায় বাস চালাতে মানতে হবে

প্রথমবার্তা, প্রতিবেদকঃ রবিবার থেকে গণপরিবহনে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব কঠোরভাবে মেনে চলতে বলা হয়েছে।শুক্রবার বিআরটিএতে পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে এক বৈঠকে এ বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হয়।

 

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম বৈঠকে উপস্থিত ছিেলেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যুক্ত ছিলেন।

 

বৈঠকে যেসব সিদ্ধান্ত হয়েছে সেগুলো হলো-স্বাস্থ্যবিধি, সামাজিক ও শারীরিক দূরত্ব কঠোরভাবে মেনে চলতে হবে।বাস টার্মিনালে কোনোভাবেই ভিড় করা যাবে না। তিন ফুট দূরত্ব বজায় রেখে যাত্রীরা গাড়ির লাইনে দাঁড়াবেন ও টিকেট কাটবেন।

স্টেশনে হাত ধোয়ার ব্যবস্থা রাখতে হবে পর্যাপ্ত।বাসে কোনো যাত্রী দাঁড়িয়ে যেতে পারবে না।বাসের সব আসনে যাত্রী নেওয়া যাবে না। পরিবারের সদস্য হলে পাশের আসনে বসানো যাবে।

যাত্রী, চালক, সহকারী, কাউন্টারের কর্মী সবার মাস্ক পরা বাধ্যতামূলক।ট্রিপের শুরু ও শেষে বাধ্যতামূলকভাবে গাড়ীর ভেতরেসহ পুরো গাড়িতে জীবাণুনাশক ছিটাতে হবে।যাত্রী ওঠানামার সময় শারীরিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

 

চালক ও কন্ডাক্টরদের একটানা কাজ করানো যাবে না। তাদের নির্দিষ্ট সময়ের জন্য কোয়ারেন্টিন বা বিশ্রাম দিতে হবে।মহাসড়কে চলাচলে পথে থামানো, চা-বিরতি পরিহার করতে পারলে ভালো যাত্রীদের হাতব্যাগ, মালামালে জীবাণুনাশক ছিটাতে হবে।

এই পোস্টটি আমাদের সোশাল মিডিয়াতে শেয়ার করুন