আজ ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ

কিম জং উন এবার চড়াও হলেন দেশের ধনীদের উপর

প্রথমবার্তা, প্রতিবেদকঃ বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছে করোনা ভাইরাস। মহামারীর জেরে প্রায় সব দেশের অর্থনীতিতেই নেমেছে ধস। আর্থিক ক্ষতির কথা প্রকাশ্যে স্বীকার না করলেও বেশ বিপাকেই পড়েছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন। তাই পরিস্থিতি সামাল দিতে এবার দেশের ধনীদের নিশানা করলেন সুপ্রিম লিডার।

 

উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম সূত্রে খবর, বাজেটের ৬০ শতাংশ টাকা দেশের ধনীদের পকেট থেকেই তোলার ব্যবস্থা করেছেন কিম। এর জন্য বিশেষ বন্ড ডনজু চালু করেছে পিয়ংইয়ং। ধনীদের বাধ্যতামূলকভাবে সেই বন্ড কিনতে হবে বলে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।

 

বিশ্লেষকদের মতে, লকডাউনের জেরে উৎপাদন কমে যাওয়ায় রাজকোষে বিপুল চাপ পড়েছে পিয়ংইয়ংয়ের। ফলে রাজস্ব ঘাটতি মেটাতে ধোনি ব্যবসায়ী ও শিল্পপতিদের ডনজু বন্ড ক্রয় করার নির্দেশ দিয়েছেন কিম।

 

এদিকে, কিমের এহেন নির্দেশে উদ্বেগ ছড়িয়েছে উত্তর কোরিয়ার বণিক তথা শিল্পপতি মহলে। রাষ্ট্রীয় চাপে সরকারি বন্ড কিনতে বাধ্য হলেও তা বিক্রি করে টাকা ফেরত যে পাওয়া যাবে, তা সম্পর্কে নিশ্চিত নন তাঁরা।

 

কোরিয়ান নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ভবিষ্যতে ডনজুর পরিবর্তে যে সরকার অর্থ ফেরত দিতে সক্ষম তার কোনও নিশ্চয়তা নেই। প্রসঙ্গত, কয়েকদিন আগেই জল্পনায় ইতি টেনে জনসমক্ষে এসেছেন কিম জং উন।

 

তারপরই সরসরী মিলিটারি কমিশনের সঙ্গে বৈঠকে বসে আণবিক লড়াইয়ের ক্ষমতা বৃদ্ধি নিয়ে আলোচনা করেন তিনি। করোনা আবহেও সেনার জন্য মুক্তহস্তে খরচ করতে তিনি যে পিছপা নন তা একপ্রকার স্পট করে দিয়েছেন কিম বলেই মত বিশেষজ্ঞদের।

এই পোস্টটি আমাদের সোশাল মিডিয়াতে শেয়ার করুন