আজ ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ

উপকার হালকা গরম পানি খেয়ে

প্রথমবার্তা, প্রতিবেদকঃ আদা, লবঙ্গ, কালো জিরাসহ অন্যান্য মসলা মিশ্রিত হালকা গরম পানি দিয়ে গারগল বা কুলকুচি করে ও তা খেয়ে অনেক করোনাভাইরাস আক্রান্ত রোগী উপকার পেয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

গতকাল করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

 

তিনি বলেন, সব সময় খাবারে হালকা গরম পানি রাখবেন। গারগল করবেন। আপনারা আদা, লবঙ্গ বা অন্যান্য মসলা দিয়ে পানি হালকা গরম করে, এই পানি দিয়ে গারগল করতে বা তা খেতে পারেন।

 

তা ছাড়া মধু, কালো জিরা এসবও আপনারা পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। যারা সুস্থ হয়েছেন এর মধ্যে, তারা এসব করে উপকার পেয়েছেন বলে জানিয়েছেন।

অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে নাসিমা সুলতানা বলেন, নিজেকে সুরক্ষিত রাখার জন্য স্বাস্থ্যবিধিগুলো মেনে চলেন। সঠিকভাবে মাস্ক পরতে হবে। অত্যাবশ্যকভাবে সবাইকে মাস্ক পরতে হবে।

 

বাড়ির শিশু, বৃদ্ধ সবাইকে এ ব্যাপারে উদ্বুদ্ধ করুন। সাবান পানি দিয়ে বারবার ২০ সেকেন্ড ধরে হাত ধুয়ে ফেলুন। কমপক্ষে ৩ ফুট শারীরিক দূরত্ব বজায় রেখে চলুন।

 

অফিস, বাজার, কর্মস্থল যেখানেই যান না কেন, এ বিষয়ে দৃষ্টি রাখবেন। যারা আক্রান্ত হয়েছেন এবং যারা আক্রান্ত হননি সবাইকে মনোবল উজ্জীবিত রাখার আহ্বান জানিয়ে নাসিমা সুলতানা আরও বলেন, মানসিক স্বাস্থ্যের যত্ন নেবেন। নিয়মিতভাবে হালকা ব্যায়াম করবেন।

 

ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেগুলো আমাদের রোগ প্রতিরোধকে শক্তিশালী করে, সেই সঙ্গে জিংক, প্রোটিন সমৃদ্ধ খাবার যেন আমরা খাদ্য তালিকায় নিয়মিত রাখি। টাটকা শাকসবজি, ফলমূল যেন আমাদের খাদ্য তালিকায় থাকে। বেশি করে পানি ও তরল খাবার আক্রান্তদের জন্য সুফল বয়ে আনবে।

এই পোস্টটি আমাদের সোশাল মিডিয়াতে শেয়ার করুন