প্রথমবার্তা, প্রতিবেদক: প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার (১৯ জুলাই) সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। সূচকের এমন উত্থানে সর্বোচ্চ অবদান ছিল তিন কোম্পানির। এই তিন কোম্পানির অবদানে আজ ডিএসইর সূচকের উত্থান হয়েছে সাত পয়েন্টের বেশি। এই তিন কোম্পানির মধ্যে রয়েছে সী পার্ল রিসোর্ট, ডেল্টা লাইফ এবং মিডল্যান্ড ব্যাংক রিমিটেড। আমারস্টক সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য তিন কোম্পানির মধ্যে সূচক টেনে তুলতে সবচেয়ে বেশি অবদান রেখেছে সী পার্ল রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৬.৬৭ শতাংশ। কোম্পানিটির শেয়ারের দাম বাড়ার কারণে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩.৩৭ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩১ টাকা ৯০ পয়সায়।

সূচক টেনে তোলার চেষ্টায় দ্বিতীয় কোম্পানি ছিল ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৬.১৩ শতাংশ। এতে করে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.২৬ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৬৪ টাকা ৪০ পয়সায়।

সূচক টেনে তোলার তৃতীয় কোম্পনি ছিল মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৫.৯২ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১.২৩ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৭ টাকা ৯০ পয়সায়।

এছাড়াও সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে পূবালী ব্যাংক, প্রিমিয়ার সিমেন্ট, ফু ওয়াং ফুড এবং ওয়েস্টার্ন মেরিন শিপেয়ার্ড লিমিটেড।