বলিউডের জনপ্রিয় সংগীতশিল্পী কুমার শানু। সংগীত ক্যারিয়ারে দীর্ঘ দিন বলিউড রাজ করেছেন এই বাঙালি শিল্পী। এক দিনে সর্বোচ্চ গান গেয়ে গিনেস বুকে রেকর্ড গড়েছেন তিনি। তার গাওয়া শ্রোতাপ্রিয় গানের তালিকাও লম্বা।

গান দিয়ে কুমার শানু অসংখ্য শ্রোতার হৃদয় হরণ করেছেন। কাজ করতে গিয়ে অস্কার জয়ী সংগীত পরিচালক এ আর রহমানের সঙ্গে তার দ্বন্দ্ব তৈরি হয়। আর সেই স্মৃতিচারণ করে আফসোস করলেন এই গায়ক।

‘ইন্ডিয়ান আইডল-১৪’ এর মঞ্চে এ আর রহমানের কথা ওঠায় নস্টালজিক হয়ে পড়েন কুমার শানু। স্মৃতি হাতড়ে তিনি বলেন, ‘‘তোমাদের একটা জিনিস জানা নেই, আমি বলছি সেটা। ‘রোজা’ গানটি যখন তৈরি হয় তখন রহমান সাহেব আমাকে আর অলকাকে ফোন করেছিল এই সিনেমার সব গান গাওয়ার জন্য। কিন্তু তখন আমাদের মতিভ্রম হয়েছিল। আমরা উনাকে বলেছিলাম, আমরা এত ব্যস্ত যে, আপনাকে বম্বে এসে গানগুলো রেকর্ড করতে হবে।’’

আফসোস করে কুমার শানু বলেন, ‘এই সিদ্ধান্ত খুব বড় ভুল ছিল। খুব মিস করেছিলাম। পরে অন্য কাউকে দিয়ে গাওয়ানো হয়। তারপর গানটি মুক্তি পায়। কিন্তু ওই সময় ওটা ভুল করেছিলাম। আফসোসও হয়। এরপর থেকে রহমান সাহেব আর আমাদের কখনো ডাকেননি।’

হিন্দি ছাড়াও বাংলা, মারাঠি, ভোজপুরী, তামিল, উর্দু, ইংলিশসহ বহু ভাষায় গান গেয়েছেন কুমার শানু। টানা পাঁচবার ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ গায়কের পুরস্কার পাওয়ার রেকর্ড তার দখলে। ২০০৯ সালে তাকে পদ্মশ্রী (চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা) পদকে ভূষিত করেছে ভারত সরকার।